খুলনায় ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন

ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

খুলনায় ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন

খুলনা ব্যুরো ৬:১৪ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০১৯

খুলনায় ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন

খুলনা বিভাগের ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। খুলনা সরকারি মহিলা কলেজ অডিটোরিয়ামে এ উদ্বোধন অনুষ্ঠান হয়।

মঙ্গলবার দুপুরে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

অনুষ্ঠানে জানানো হয়, ভোটার তালিকা হালনাগাদ করতে নির্বাচন কমিশনের নিয়োগ করা তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। প্রথম পর্যায়ে ২৩ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত দেশের ৬৪টি জেলার ১৩৫টি উপজেলায় তথ্য সংগ্রহ কার্যক্রম চলবে। এরমধ্যে খুলনা জেলার সোনাডাঙ্গা, দৌলতপুর ও খুলনা সদর উপজেলা অন্তর্ভুক্ত রয়েছে।

এ সময়ের মধ্যে ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্মগ্রহণকারী বাংলাদেশি নাগরিক, যারা ভোটার তালিকায় অন্তর্ভুক্ত নন তাদের তথ্য সংগ্রহ করা হবে। এছাড়া এক এলাকা থেকে অন্য এলাকায় ভোটার স্থানান্তর ও মৃত ভোটারদের তথ্য সংগ্রহ কার্যক্রমও চলবে। এবারের হালনাগাদে হিজড়া জনগোষ্ঠী ভোটার তালিকায় নিবন্ধিত হতে পারবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বিভাগীয় কমিশনার বলেন, ভবিষ্যতে জাতীয় পরিচয়পত্র ছাড়া কোনো কাজ করা যাবে না। স্কুলে ভর্তি, পাসপোর্ট গ্রহণ, সরকারি চাকরিপ্রাপ্তিসহ অন্যান্য সেবা পেতে জাতীয় পরিচয়পত্র আবশ্যক হবে। ভোটার তালিকার জন্য তথ্য সংগ্রহ মানেই জাতীয় পরিচয়পত্রের জন্য তথ্য নেয়া।

তথ্য সংগ্রহকারীদের তথ্য সংগ্রহে জনপ্রতিনিধিদের সহযোগিতায় আহ্বান জানিয়ে বিভাগীয় কমিশনার আরো বলেন, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি অতীতের যেকোনো সময়ের তুলনায় ভালো। তা সত্ত্বেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বহিনী তথ্য সংগ্রহকারীদের নিরাপত্তার বিষয়ে নজর রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্মসচিব (প্রশাসন ও অর্থ) মো. কামাল উদ্দিন বিশ্বাস, খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার সরদার রকিবুল ইসলাম, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. ইকবাল হোসেন এবং খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি)’র প্যানেল মেয়র আলী আকবার টিপু।

এইচআর