‘সুন্দরবনে বাঘ গণনার আগের পরিসংখ্যান ভুল’

ঢাকা, বুধবার, ২২ মে ২০১৯ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

‘সুন্দরবনে বাঘ গণনার আগের পরিসংখ্যান ভুল’

মোংলা প্রতিনিধি ৭:০৮ অপরাহ্ণ, এপ্রিল ২০, ২০১৯

‘সুন্দরবনে বাঘ গণনার আগের পরিসংখ্যান ভুল’

সুন্দরবনে বাঘ কমছে এমন ধারণা করা ঠিক নয়, কারণ আগের পরিসংখ্যান ছিলো ভুল।

এমন মন্তব্য করেছেন সুন্দরবনের প্রধান বন সংরক্ষক জহির উদ্দিন।

শনিবার দুপুরে মোংলা বন্দর কর্তৃপক্ষের সভা কক্ষে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় করণীয় শীর্ষক মতবিনিময় সভায় তিনি এমন মন্তব্য করেন।

জহির উদ্দিন বলেন, সুন্দরবনে বাঘের সংখ্যা নির্ণয় করতে রিসার্চ করা দরকার।  বনে একটি বাঘের খাবারের জন্য প্রতি বছর ৩০০ হরিণের প্রয়োজন। সুন্দরবনে বর্তমানে বাঘের সংখ্যা ১০৬ টি। বাঘ কমছে এমন ধারণা করা ঠিক নয়। কারণ আগের পরিসংখ্যান ছিলো ভুল।

খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেনের সভাপতিত্বে এ মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রী সাহাব উদ্দিন।

বিশেষ অতিথি হিসেব উপস্থিত ছিলেন পরিবেশে বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার, পরিবেশে বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব আব্দুল আল মোহসীন চৌধুরী।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাষ্ট’এর ব্যবস্থাপনা পরিচালক দিপক কান্তি পাল, জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ড. নুরুল কাদির, জেলা প্রসাশক তপন কুমার বিশ্বাস, জেলা পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, সুন্দরবন খুলনা সার্কেল (সিএফ) আমির হোসেন চৌধুরী, বিভাগীয় বন কর্মকর্তা মাহমুদুল হাসান, মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম, উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, ভাইস চেয়ারম্যান মোঃ ইকবাল হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস কামরুন নাহার হাইসহ বন্দর কর্তৃপক্ষ, জেলা প্রসাশনের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমএমএফ/এএসটি