খুলনায় ভিজিএফের চাল জব্দের ঘটনায় মুদি দোকানির রিমান্ড আবেদন

ঢাকা, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ | ৪ অগ্রহায়ণ ১৪২৫

খুলনায় ভিজিএফের চাল জব্দের ঘটনায় মুদি দোকানির রিমান্ড আবেদন

খুলনা প্রতিনিধি ৯:১৮ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০১৮

খুলনায় ভিজিএফের চাল জব্দের ঘটনায় মুদি দোকানির রিমান্ড আবেদন

খুলনার দিঘলিয়া উপজেলার সেনহাটি ইউনিয়ন পরিষদে ঈদুল আযহা উপলক্ষে দুস্থদের জন্য বরাদ্দকৃত ভিজিএফের চাল ওজনে কম দেওয়ায় ইউপি ভবনে ক্ষুব্ধদের হামলা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ঘেরাওয়ের একদিন পর চাল পাচারের সত্যতা মিলেছে। উদ্ধার হয়েছে ভিজিএফের ৬০০ কেজি চাল এবং চেয়ারম্যান স্বাক্ষরিত ৭৭টি ভিজিএফের স্লিপ।

গ্রেফতার করা হয়েছে অবৈধভাবে চাল মজুদকারী মুদি দোকানি ইবরাহিম শরীফকেও। এ ঘটনায় রোববার রাতে থানায় মামলা দায়ের করা হয়েছে। সোমবার দুপুরে তাকে জিজ্ঞাসাবাদের জন্য ৭ দিনের রিমান্ড আবেদন জানিয়ে আদালতে প্রেরণ করা হয়েছে।

পুলিশ জানায়, সেনহাটি ইউপিতে ভিজিএফের চাল কম দিয়ে কালো বাজারে বিক্রির গোপন খবর পেয়ে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুল হক ইউপির পার্শ্ববর্তী ইমরান স্টোরে অভিযান পারিচালনা করেন। সেখান থেকে ৬০০ কেজি চাল এবং চেয়ারম্যান জিয়া গাজী স্বাক্ষরিত ৭৭টি ভিজিএফের স্লিপ উদ্ধার করা হয়। এ সময় অবৈধভাবে ভিজিএফের চাল মজুদকারী মুদি দোকানি ইবরাহিম শরীফকে গ্রেফতার করে পুলিশ।

খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শম্পা কুন্ডুও অভিযানে যোগ দেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন দিঘলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাবিবুর রহমান।

উল্লেখ্য, ঈদুল আযহা উপলক্ষে অসহায় ও দুস্থ ব্যক্তিদের জন্য সরকার দিঘলিয়া উপজেলার সেনহাটি ইউনিয়নের ৫ হাজার ২৯৬ জনের মধ্যে ১ লাখ ৫ হাজার ৯২০ কেজি চাল বরাদ্দ দেয়।

শনিবার সকাল সাড়ে ৯টা থেকে ইউপি চেয়ারম্যান গাজী জিয়াউর রহমান ওরফে জিয়া গাজী চাল বিতরণ শুরু করেন। কিন্তু মাথাপিছু ২০ কেজির স্থলে ১৫ থেকে ১৭ কেজি করে চাল দেওয়া হচ্ছিল। বিষয়টি নিয়ে অসহায় ও দুস্থদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। এক পর্যায়ে ক্ষুব্ধ গ্রাহকরা ইট-পাটকেল ও লাঠিসোঁটা নিয়ে ইউপি কার্যালয়ে হামলা চালায়।

এর আগে ২০১৬ সালের ঈদুল আযহায়ও ১৫০ বস্তা চাল আত্মসাতের ঘটনায় একই ইউপি চেয়ারম্যান গাজী জিয়াউর রহমানের বিরুদ্ধে দিঘলিয়া থানায় মামলা দায়ের করা হয়। ওই মামলায় আদালতে চার্জশিট দাখিল করা হলে গত ১৯ জুলাই স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ ইউপি-১ অধিশাখার এক প্রজ্ঞাপনে চেয়ারম্যান গাজী জিয়াউর রহমান ওরফে জিয়া গাজীকে সাময়িক বরখাস্ত করা হয়। কিন্তু তিনি প্যানেল চেয়ারম্যানের কাছে দায়িত্ব হস্তান্তর না করেই উচ্চ আদালতে আপিল করেন। 

জেএ/এএল/