ব্যস্ততার মাঝেও কুরআন তিলাওয়াত : কিছু পরামর্শ

ঢাকা, ৫ ডিসেম্বর, ২০১৮ | 2 0 1

ব্যস্ততার মাঝেও কুরআন তিলাওয়াত : কিছু পরামর্শ

লেকচার : তাইমিয়া যুবায়ের ৩:৫২ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০১৯

ব্যস্ততার মাঝেও কুরআন তিলাওয়াত : কিছু পরামর্শ

দৈনন্দিন জীবনে আমরা অধিকাংশ মানুষই নানা কাজে ব্যস্ত। শিক্ষাগত ব্যস্ততা, কর্মক্ষেত্রের ব্যস্ততা অথবা গৃহস্থালির বিভিন্ন কাজে আমাদেরকে ব্যস্ত সময় পার করতে হয়। 

আমাদের মধ্যে অনেকেই প্রতিদিন কিছু নফল নামায, কুরআন তিলাওয়াতসহ বিভিন্ন ইবাদতের পরিকল্পনা করেন। কিন্তু প্রতিদিনের ব্যস্ততায় প্রায়ই আমাদের এ সকল ইবাদত পালন সম্ভবপর হয়ে ওঠে না।

এইসব ব্যস্ততার মধ্য দিয়ে আমাদের প্রতিদিনের সময় অতিবাহিত হলেও আমাদের উচিত, ের মধ্যেই নফল নামায, কুরআন তিলাওয়াতের জন্য সময় বের করে নেওয়া।

এখানে ঐ হাদিসটির কথা আমরা স্মরণ করতে পারি, যেখানে আল্লাহর রাসূল (সা.) তার প্রতিনিধি হিসেবে ইয়েমেনে দুই জন সাহাবীকে পাঠিয়েছিলেন। সেখানে তারা উভয়েই তাদের উপর অর্পিত দায়িত্ব পালনে ভীষণভাবে ব্যস্ত ছিলেন।

তারা একবার পরস্পর মিলিত হওয়ার পর তাদের একজন অপরজনকে প্রশ্ন করলেন, তিনি ব্যস্ততার মধ্যে কী করে কুরআন পাঠ করতেন। অপর সাহাবী উত্তর দেন, “আমি দাঁড়িয়ে, বসে, বাহনে আরোহণ করা অবস্থায় কুরআন পাঠ করেছি।”

অর্থাৎ, এই সাহাবী যখন, যেখানে, যে অবস্থায় সময় পেয়েছেন, তখন সেই অবস্থাতেই কুরআন তিলাওয়াত করেছেন।

প্রযুক্তির চরম উৎকর্ষের এই সময়ে এখন তো খুবই সহজ। হাতে হাতে স্মার্ট ফোন। আপনি চাইলে আপনার স্মার্ট ফোনটি ইবাদতে সহায়ক হতে পারে। গুগোল প্লে-স্টোরে বেশ অনেকগুলো নির্ভরযোগ্য কুরআনের অ্যাপ রয়েছে। আপনি সেখান থেকে নিজের পছন্দমত ইন্সটল করে নিতে পারেন। এরপর উত্তম হয় যদি কোন ভালো আলেমকে দেখিয়ে অ্যাপটির অথেনটিসিটি যাচাই করিয়ে নেন। এরপর ফোন থেকে নিয়মিত তিলাওয়াতের অভ্যাস করে নিন যখন আপনি যানবাহনে চড়ে কর্মস্থলে যান। পথের দীর্ঘ যানজটে সময়টা দারুণভাবে ইবাদতের কাজে ব্যয় করা যেতে পারে। 

সুতরাং, এভাবে আপনার কুরআন পাঠের জন্য দৈনন্দিন বিভিন্ন ছোট ছোট সুযোগকে কাজে লাগান। দীর্ঘক্ষণ কুরআনের বিশাল অংশ পাঠের মত আদর্শ সময়ের অপেক্ষা না করে বরং যখন, যেখানে, যে অবস্থায় সুযোগ পান, অল্প অল্প করে কুরআন পাঠ করুন। আপনার দৈনন্দিন কাজের ফাঁকে, যানবাহনে যাতায়াতের সময় অথবা কারো জন্য অপেক্ষার সময়ের সুযোগগুলোকে আপনি কুরআন পাঠের মাধ্যমে কাজে লাগাতে পারেন।

আল্লাহ আমাদেরকে কুরআনের সাথে অধিক সম্পর্ক স্থাপন করার তাওফিক দান করুন। আমীন।

এমএফ/

 

বয়ান: আরও পড়ুন

আরও