ইসলামফোবিয়ার বিরুদ্ধে ফ্রান্সে গণবিক্ষোভ

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

ইসলামফোবিয়ার বিরুদ্ধে ফ্রান্সে গণবিক্ষোভ

পরিবর্তন ডেস্ক ৪:৩৭ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০১৯

ইসলামফোবিয়ার বিরুদ্ধে ফ্রান্সে গণবিক্ষোভ

প্যারিসের এই বিক্ষোভ-মার্চে অন্তত ২৫ হাজার মানুষ অংশ নেন। তারা মুসলিমবিরোধী বৈষম্যে তাদের বিরক্তির জানান। ছবি: ভয়েস অব আমেরিকা

ইসলামফোবিয়া তথা ইসলামকে ঘৃণার সঙ্গে ভয় করার মানসিকতার অবসান ঘটাতে ফ্রান্সের রাজধানী প্যারিসের রাস্তায় বিক্ষোভ-মার্চ করেছেন দেশটির হাজার হাজার মানুষ। রোববার স্থানীয় সময় বিকাল ৪টা পর্যন্ত ২০ মিনিট সময়ব্যাপী এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

ভয়েস অব আমেরিকা জানিয়েছে, প্যারিসের ‘গ্যারে ডু নর্ড’ রেলস্টেশন থেকে ‘প্লেস দো লা নেশন’ চত্বর পর্যন্ত অনুষ্ঠিত ইসলামফোবিয়া বিরোধী এই মার্চে অন্তত ২৫ হাজার মানুষ অংশ নিয়েছে।

বিক্ষোভকারীদের একজন ব্যানারে লিখেছেন, ‘ফ্রেঞ্চ এবং মুসলিম, আমাদের পরিচয়ে আমরা গর্বিত’।

এসময় বিক্ষোভকারীদের হাতে দেখা যায়, মুসলিম এবং হিজাব পালনকারী নারীদের সমর্থনে লিখিত রকমারি ব্যানার ও ফেস্টুন। ‘ইসলামফোবিয়া যথেষ্ট হয়েছে’, ‘আর নয় ধর্মের সমালোচনা’ ইত্যাদি নানা কথায় সাজানো ওই ব্যানার ও ফেস্টুন ছিল সবার হাতেহাতে।

প্যারিসের এই বিক্ষোভে বিশাল সংখ্যক অমুসলিম অংশগ্রহণ করেন। তারা মুসলমানদের সঙ্গে একাত্ম হয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। ছবি: ভয়েস অব আমেরিকা

প্রসঙ্গত, কিছুদিন আগে ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় একটি মসজিদে হামলার প্রেক্ষিতে গত ১ নভেম্বর ফ্রান্সের লিবারেশন পত্রিকায় এই মার্চ সম্পর্কে ঘোষণা দেয়া হয়। এই ঘোষণায় একাত্ম হয়ে প্যারিস ছাড়াও দেশটির টুলুজে একটি ঝটিকা মার্চ অনুষ্ঠিত হয়।

পশ্চিম ইউরোপের সবচেয়ে বেশি মুসলিম বসবাসকারী দেশ ফ্রান্স। দেশটির মোট জনসংখ্যার অন্তত ৭.৫ শতাংশ মানুষ ইসলামধর্ম পালন করে।

এমএফ/

 

ইসলামি সংবাদ: আরও পড়ুন

আরও