‘আমি সারাজীবন মুসলমানই ছিলাম, কিন্তু বুঝতে পারিনি’

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

‘আমি সারাজীবন মুসলমানই ছিলাম, কিন্তু বুঝতে পারিনি’

পরিবর্তন ডেস্ক ৭:২৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০১৯

‘আমি সারাজীবন মুসলমানই ছিলাম, কিন্তু বুঝতে পারিনি’

বিখ্যাত আইরিশ গায়িকা সিনেদ ও’কনর জানিয়েছেন, কুরআন পড়ার পর তিনি আবিষ্কার করেন তিনি তার সারাজীবন মুসলমান হিসেবেই কাটিয়েছেন।

সম্প্রতি মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএসের বিশেষ টকশো ‘ফ্রাইডে নাইটস লেট লেট’ শোতে দেওয়া সাক্ষাতকারে তিনি বলেন, “প্রত্যাবর্তন (revert) শব্দটি এমন এক ধারণাকে নির্দেশ করে, যদি  আপনি কুরআন অধ্যয়ন করেন তবে আপনি অনুভব করতে পারেন আপনি সারাজীবন ধরেই মুসলমানই আছেন কিন্তু আপনি উপলব্ধি করতে পারেননি। আমার ক্ষেত্রেও একই অবস্থা ঘটেছে।”

তিনি আরো বলেন, “আামার বর্তমান বয়স ৫২। আমি এমন এক আয়ারল্যান্ডে বেড়ে উঠেছি, যা বর্তমানের থেকে ভিন্ন এবং ধর্মীয় মতামতের ক্ষেত্রে এটি ছিল নিপীড়ক রাষ্ট্র। এবং সকলে ছিল দুর্দশার শিকার; কারোরই ঈশ্বরের অভিজ্ঞতায় স্বস্তি ছিলনা।”

গত বছর অক্টোবরে সিনেদ ও’কনর ইসলাম গ্রহণ করেন এবং তার নাম পরিবর্তন করে রাখেন শুহাদা দাভিত।

শুক্রবারের সাক্ষাতকারে তিনি আরো জানান, বর্তমানে তিনি শিশুদের মত করে কুরআন পাঠ করছেন যাতে আল্লাহর সম্পর্কে যথার্থ সত্য তিনি জানতে পারেন।

তিনি জানান, ধর্ম সম্পর্কে তার নিজস্ব কুসংস্কারের কারণে তিনি শেষ পর্যন্ত হয়তো ইসলাম ত্যাগ করতেন।

তিনি বলেন, “(কিন্তু) আমি উপলব্ধি করলাম আমি যেন আমার নিজের ঘরেই আছি, আমি আমার সারা জীবন ধরেই মুসলমান ছিলাম এবং আমি তা বুঝতে পারিনি।”

১৯৮০ ও ১৯৯০ দশকের জনপ্রিয় গায়িকা সিনেদ ও’কনর। তিনি নিজের বিভিন্ন অ্যালবামের মাধ্যমে আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন, যার মধ্যে ১৯৯০ সালের হিট অ্যালবাম ‘আই ডু নট ওয়ান্ট হোয়াট আই হেভনট গট’ উল্লেখযোগ্য।

এমএফ/

 

ইসলামি সংবাদ: আরও পড়ুন

আরও