মুসলিম প্রাণিবিজ্ঞানী আল-জাহিয স্মরণে তায়েফে বর্ণাঢ্য মেলার আয়োজন

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ২ কার্তিক ১৪২৬

মুসলিম প্রাণিবিজ্ঞানী আল-জাহিয স্মরণে তায়েফে বর্ণাঢ্য মেলার আয়োজন

পরিবর্তন ডেস্ক ২:১৪ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০১৯

মুসলিম প্রাণিবিজ্ঞানী আল-জাহিয স্মরণে তায়েফে বর্ণাঢ্য মেলার আয়োজন

সউদি আরবের তায়েফে বর্ণাঢ্য আয়োজনে চলছে মুসলিম প্রাণিবিজ্ঞানী আল জাহিয স্মরণে “আল-জাহিয অ্যান্ড দ্যা বুক অব অ্যানিমেল” (Al-Jahiz and the Book of Animals) শীর্ষক বিশেষায়িত এক মেলা।

মেলাটি গত ১৫ আগস্ট থেকে শুরু হয়ে চলবে আগামী ৩১ আগস্ট পর্যন্ত।

লন্ডন ভিত্তিক ১০০১ ইনভেনশনস (1001 Inventions) ও সউদি জেনারেল এন্টারটেইনমেন্ট অথরিটির যৌথ আয়োজনে মেলাটি অনুষ্ঠিত হচ্ছে।   

আল-জাহিযের আরবী ভাষায় লিখিত বিশ্বের অন্যতম প্রাচীন গ্রন্থ ‘কিতাব আল-হাইওয়ান’-এর বিভিন্ন আলোচ্য বিষয় আধুনিক প্রযুক্তির সাহায্যে দৃশ্যায়ন করে এই মেলায় প্রদর্শিত হচ্ছে।

১০০১ ইনভেনশনস মূলত সারাবিশ্বে ইসলামী সভ্যতার স্বর্ণযুগের বিবিধ অর্জন ও মুসলিম বিজ্ঞানীদের অবদান তুলে ধরতেই প্রদর্শনী ও চলচ্চিত্র নির্মাণের অংশ হিসেবে তায়েফের এই প্রদর্শনীটি আয়োজন করছে।

৯ম শতাব্দীর মুসলিম প্রাণিবিজ্ঞানী আল-জাহিযের চোখের প্রাণী জগতের এক দৃশ্যমান প্রদর্শনীর মাধ্যমে মেলায় আগত দর্শকদের বিভিন্ন প্রাণী সম্পর্কে ধারণা দেওয়া হচ্ছে। 

আল-জাহিয নামেই অধিক পরিচিত বিজ্ঞানী আমর ইবনে বাহর আল-কিনানী ৯ম শতাব্দীর একজন আরব গল্পকার ও প্রাণী বিজ্ঞানী।

তার রচিত ‘কিতাব আল-হাইয়াওয়ান’ (প্রাণীদের গ্রন্থ) গ্রন্থটি বিভিন্ন প্রাণীর সচিত্র বিবরণ সংবলিত প্রাচীনতম গ্রন্থসমূহের মধ্যে অন্যতম একটি। ৩৫০টিরও অধিক প্রাণী সম্পর্কে এই গ্রন্থে তিনি আলোচনা করেছেন।

এর আগে, ১০০১ ইনভেনশনস (1001 Inventions) ও সউদি জেনারেল এন্টারটেইনম্যান্ট অথরিটির যৌথ আয়োজনে সউদি আরবের জেদ্দায় অনুষ্ঠিত হয় মুসলিম সভ্যতার স্বর্ণযুগের অভিযাত্রীদের স্মরণে “ইবনে বতুতার সাথে স্বর্ণযুগ থেকে যাত্রা” (Journeys from a Golden Age with Ibn Battuta) শীর্ষক প্রদর্শনী অনুষ্ঠান। এটি গত ১২ আগস্ট থেকে শুরু হয়ে চলবে আগামী ৩১ আগস্ট পর্যন্ত।

এমএফ/

 

ইসলামি সংবাদ: আরও পড়ুন

আরও