‘সৌভাগ্যের সোপান পবিত্র মাহে রমযান’-এ রোযার আধুনিক মাসআলার সমাহার

ঢাকা, ৬ জুন, ২০১৯ | 2 0 1

‘সৌভাগ্যের সোপান পবিত্র মাহে রমযান’-এ রোযার আধুনিক মাসআলার সমাহার

পরিবর্তন ডেস্ক ২:০৮ অপরাহ্ণ, এপ্রিল ২২, ২০১৯

‘সৌভাগ্যের সোপান পবিত্র মাহে রমযান’-এ রোযার আধুনিক মাসআলার সমাহার

অত্যাসন্ন পবিত্র মাহে রমযান। মুসলমানদের জন্য সৌভাগ্যের সোপান এ মাস। এ মাসে অসংখ্য মুমিন-মুসলমানকে জাহান্নাম থেকে মুক্তি দিয়ে জান্নাতের সুখময় জগতে আমন্ত্রণ জানানো হয়। এ মাসে আল্লাহর কাছে বড় ছোট যে কোনো গুনাহ থেকে মাফ চাইলেই মাফ করে দেয়া দেয়া হয়। মাসজুড়ে অঝোর ধারায় পৃথিবীব্যাপী বর্ষণ করা হয় রহমতের অমিয় ধারা।

মহিমান্বিত এ মাসটিকে আরও আয়োজনমুখর করে তোলা হয়েছে রোযা, ইফতার, সেহরী ও তারাবীর মতো মুগ্ধকর কিছু আমলের মাধ্যমে। এ ছাড়াও এ মাসেই আল্লাহ তাআলা প্রিয়নবী হযরত মুহাম্মদ (সা.) এর ওপর নাযিল করেছেন পবিত্র কুরআনুল কারিম। হাজার মাসের চেয়ে উত্তম ও বরকমতময় রাত ‘পবিত্র শবে কদর’ এ মাসেরই একটি অনিন্দ্য রজনী।

এমন বরকতময় ও আনন্দমুখর মাসটিকে সঠিকভাবে কাজে লাগাতে প্রয়োজন রমযানের প্রতিটি আমল পুঙ্খানুপুঙ্খভাবে আদায় করা। আর এর জন্য সবার আগে দরকার রমযানকে জানা। রমযানের গুরুত্ব ও মাহাত্ম্য অনুধাবন করা। রমযানের প্রতিটি আমলের বৈশিষ্ট্য ও আদায়ের পদ্ধতি জানা। রমযানের রোযা রাখা যেমন ফরয, রমযান বিষয়ক ইলম অর্জন করাও ফরয।

পবিত্র ফরয বিধান রোযার প্রতিটি মুহূর্ত বরকতময় করে তোলার জন্য ‘বুকশেলফ থেকে বেরিয়েছে মুফতি জাকারিয়া হারুনের ‘সৌভাগ্যের সোপান পবিত্র মাহে রমযান’।

বইটিতে যা থাকছে :
ফাযায়েলে রমযান, রোযার ইতিহাস, যুক্তির আলোকে রোযা, মাসায়েলে রমযান, ইফতারের মাসায়েল, সাহরির মাসায়েল, রোযার কাযা কাফফারা ও ফিদয়া, নারীর মাসায়েল, তারাবী, ঈদের মাসায়েল, নফল রোযা, রোযার আধুনিক মাসায়েল, লাইলাতুল বরাত, লাইলাতুল কদর ও যাকাতের মাসায়েলসহ রমযান বিষয়ক দশটি প্রবন্ধ।

বই : সৌভাগ্যের সোপান পবিত্র মাহে রমজান
লেখক : মুফতি জাকারিয়া হারুন
প্রকাশক : বুকশেলফ
প্রচ্ছদ : সুলাইমান সাদী
মূল্য : ১৫০ টাকা
পরিবেশক : আহবান প্রকাশনী, বাংলাবাজার, ঢাকা

বইটি পেতে যোগাযোগ করুন: ০১৭৩২০৭৬০৬৯৪ (বিকাশ), অথবা বাংলাবাজার ইসলামী টাওয়ার বা যাত্রাবাড়ি কিতাব মার্কেটসহ দেশের অভিজাত লাইব্রেরিগুলোতে খোঁজ করুন।

এমএফ/

আরও পড়ুন...
রমযানের কাযা রোযার সংখ্যা মনে না থাকলে করণীয়
রোযা ও রমযান : ফাযায়েল ও জরুরি মাসায়েল
রমযান যাদের আল্লাহর সাথে মিলিয়ে দেয়
রমযানে কিভাবে হাসিল করব পূর্ণ রহমত, বরকত ও ফযিলত?
যাকাতের বছর পূর্ণ হলেও রমযানে আদায়ের জন্য বিলম্ব করা জায়েয কী?
সেহরি খাওয়া অবস্থায় আযান হয়ে গেলে যা করবেন
রমযানের রোযা কাযা থাকা অবস্থায় আশুরার রোযার কি হুকুম?

 

ইসলামি সংবাদ: আরও পড়ুন

আরও