দক্ষিণ আফ্রিকায় নবীজির স্মৃতিচিহ্ন প্রদর্শন

ঢাকা, ৯ আগস্ট, ২০১৯ | 2 0 1

দক্ষিণ আফ্রিকায় নবীজির স্মৃতিচিহ্ন প্রদর্শন

পরিবর্তন ডেস্ক ২:০৬ অপরাহ্ণ, মার্চ ১২, ২০১৯

দক্ষিণ আফ্রিকায় নবীজির স্মৃতিচিহ্ন প্রদর্শন

দক্ষিণ আফ্রিকাতে বসবাসকারী মুসলমানরা প্রথমবারের মত রাসূল (সা.) এর বিভিন্ন স্মৃতিচিহ্ন দেখার সুযোগ  পেয়েছে। দেশটির বিভিন্ন শহরে বিশেষ প্রদর্শনীর মাধ্যমে এই স্মৃতিচিহ্ন সমূহ পরির্দশনের ব্যবস্থা করা হয়েছিল।

ভারতের দিল্লী জামে মসজিদে সংরক্ষিত স্মৃতিচিহ্নসমূহের রক্ষকের পঞ্চদশ বংশধর সাইয়েদ ইহরাজ আহমদের সহযোগিতায় দক্ষিন আফ্রিকার চিশতি সাবেরি জাহাঙ্গীরি খানকা এই প্রদর্শনীর আয়োজন করে।

আয়োজনটির মুখপাত্র নাইম খান কেপটাউন থেকে আনাদোলু এজেন্সীকে বলেন, “১০টি বস্তুর প্রদর্শনী করা হচ্ছে। তার মধ্যে উল্লেখযোগ্য রাসূল (সা.) এর একটি চুল, রাসূল (সা.) এর স্যান্ডেল, রাসূলের একটি জামা এবং রাসূলের অপর একটি জামার খন্ডাংশ।”

তিনি আরো জানান, রাসূল (সা.) এর পাগড়ীর একটি অংশ এবং মদীনায় তার কবরের দরজা লাগিয়ে রাখার জন্য প্রাচীন একটি তালাও এই প্রদর্শনীতে রয়েছে।

নাইম খান জানান, গত ২২শে ফেব্রুয়ারী থেকে প্রদর্শনীটি শুরু হয়। দক্ষিন আফ্রিকার জোহানেসবার্গ ও ডারবান শহরের পর গত ৬ই মার্চ এটি কেপটাউনে গিয়ে সমাপ্ত হয়।

তিনি বলেন, “আমাদের প্রদর্শনীর লক্ষ্য হল মানুষকে নবী মুহাম্মদ (সা.) এর প্রতি ভালোবাসায় উদ্বুদ্ধ করা এবং আমাদের ইসলামি ঐতিহ্যকে রক্ষা করা।”

তিনি জানান, অসংখ্য লোক এই প্রদর্শনী দেখতে এসেছে এবং তিনি আশা করছেন, এর মাধ্যমে তারা রাসূলের শিক্ষা অনুসরণে উদ্বুদ্ধ হবে।

এমএফ/

আরও পড়ুন...
মদীনায় মহানবীর (সা.) প্রথম নিবাস
তায়েফে রক্তাক্ত প্রিয় নবী : ঘটনা ও শিক্ষা
নবী-জীবনে সত্যবাদিতা : কাফেরদের সাক্ষ্য ও আমাদের শিক্ষা
মহানবী (সা.) এই ঘরে জন্মগ্রহণ করেছিলেন

 

ইসলামি সংবাদ: আরও পড়ুন

আরও