বিশ্বের সর্বাধিক কুরআন ছাপা হয় সৌদির যে প্রতিষ্ঠানে

ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯ | ৫ আষাঢ় ১৪২৬

বিশ্বের সর্বাধিক কুরআন ছাপা হয় সৌদির যে প্রতিষ্ঠানে

পরিবর্তন ডেস্ক ৩:০৭ অপরাহ্ণ, মার্চ ০৩, ২০১৯

বিশ্বের সর্বাধিক কুরআন ছাপা হয় সৌদির যে প্রতিষ্ঠানে

সৌদি আরবের পবিত্র শহর মদীনার অনতিদূরেই অবস্থিত বিশ্বের সর্বাধিক কুরআন ছাপানো প্রতিষ্ঠান কিং ফাহাদ কমপ্লেক্স ফর দ্যা প্রিন্টিং অব দ্যা হলি কুরআন। এটি সৌদি সরকারের পরিচালনাধীন একটি প্রকাশনা সংস্থা। পবিত্র কুরআনুল কারীমসহ এখানে বিভিন্ন ভাষায় বিভিন্ন ইসলামী গ্রন্থ ছাপানো হয়।

বর্তমানে সারাবিশ্বে ছাপা হওয়া পবিত্র কুরআনের কপিসমূহের মধ্যে অধিকাংশ কপিই এককভাবে এই প্রকাশনা সংস্থা থেকে ছাপানো হয়। এক বছরে ত্রিশ মিলিয়নের মত কপি ছাপানোর মত ক্ষমতাসম্পন্ন এই প্রকাশনা সংস্থা থেকে বর্তমানে প্রতিবছর গড়ে দশ মিলিয়নের মত কুরআনের কপি ছাপানো হচ্ছে। প্রায় দুই হাজারের মত কর্মকর্তা-কর্মচারি এই প্রতিষ্ঠানে কাজ করছে এবং মসজিদুল হারাম ও মসজিদে নববীসহ বিশ্বের প্রধান প্রধান মসজিদগুলোতে এখান থেকে কুরআনের কপি সরবরাহ করা হচ্ছে।

এছাড়া মূল কুরআন মাজীদ এবং অন্যান্য বিভিন্ন ভাষায় কুরআনের অনুবাদ এই সংস্থা থেকে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানে সরবরাহ করা হচ্ছে। বিশেষ বিশেষজ্ঞদের একটি দল কুরআনের এই কপি ও অনুবাদসমূহ নিরীক্ষণের জন্য সার্বক্ষণিকভাবে এখানে নিযুক্ত রয়েছেন।

কিং ফাহাদ কমপ্লেক্স থেকে ছাপা হওয়া কুরআনের পান্ডুলিপিগুলো ‘মাসহাফে মদীনা’ লিপিতে লিখিত, যার সাথে আরবী ক্যালিওগ্রাফির নাসখ রীতির মিল রয়েছে। বিখ্যাত সিরীয় ক্যালিওগ্রাফার উসমান তালহার হাতে এই লিপিটি বিকশিত হয়, যিনি এই কমপ্লেক্সে শুরু থেকে বিশ বছরেরও অধিক কাজ করেন। তার হাতে লিখিত কুরআনের পান্ডুলিপি হাইরেজুলেশনে স্ক্যান করে বিভিন্ন আকৃতির পান্ডুলিপি এই সংস্থা থেকে ছাপানো হচ্ছে।

কুরআন ছাপানো ছাড়াও এই প্রতিষ্ঠান থেকে অডিওটেপ, সিডি, ডিভিডিসহ বিভিন্ন ডিজিটাল ভার্সনে কুরআন তেলওয়াতের রেকর্ড প্রস্তুত করা হয়। এছাড়া ব্রেইল পদ্ধতিতে প্রস্তত করা কুরআনের পান্ডুলিপিও এখান থেকে প্রকাশ করা হয়।

১৯৮৪ সালের ৩০শে অক্টোবর সৌদি আরবের তৎকালীন বাদশাহ ফাহাদ বিন আবদুল আযীযের উদ্যোগে এই কমপ্লেক্সটি প্রতিষ্ঠিত হয়। মিনিস্ট্রি অব ইসলামিক অ্যাফেয়ার্স, ওয়াকফ, দাওয়া অ্যান্ড গাইডেন্সের নিয়ন্ত্রনাধীন এই প্রতিষ্ঠানটি এপর্যন্ত মোট ২৮৬ মিলিয়নের মত কুরআনের কপি প্রকাশ করেছে।

এমএফ/

আরও পড়ুন...
স্পেনে গির্জায় রূপান্তরিত মুসলিম শাসনামলের ৫ মসজিদ
ঐতিহাসিক আসহাবে কাহাফের সেই গুহা
বিশ্ব ঐতিহ্যের বিস্ময় ইরানের তাব্রিজ বাজার 
মুসলিম স্থাপত্যশৈলীর অনন্য দশ স্থাপনায় ছাদের আকর্ষণীয় নকশা
তুর্কি স্থাপত্যশৈলীতে নির্মিত জাপানের বৃহত্তম মসজিদ
ইথিওপিয়ার অনাড়ম্বর মসজিদে নবীযুগের প্রতিচ্ছবি
তুরস্কের অভিনব জান্নাতী মসজিদ
বাইতুল মুকাদ্দাসে প্রাণীদের বন্ধু ফিলিস্তিনি ‘আবু হুরাইরা’ (ভিডিও)