আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশের মুজাহিদ

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ | ৬ আশ্বিন ১৪২৫

আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশের মুজাহিদ

পরিবর্তন ডেস্ক ২:৫২ অপরাহ্ণ, এপ্রিল ০১, ২০১৮

আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশের মুজাহিদ

মিশরে ২৫তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছেন বাংলাদেশের মুহাম্মাদ মুজাহিদুল ইসলাম। প্রতিযোগিতায় বিশ্বের ৫০টি দেশের ৬৬ জন অংশ নেন। তাদের সবাইকে পেছনে ফেলে অনারব প্রতিনিধিদের মধ্যে তাজবিদ সহকারে পূর্ণ কোরআন হিফজ বিভাগে প্রথম হয়েছেন মুজাহিদুল ইসলাম।

আনুষ্ঠানিকভাবে এই প্রতিযোগিতার চারটি বিভাগের ফলাফল ঘোষণা করা হয়েছে। নিচে ফলাফল দেয়া হলো;

আরব ও অনারবদের জন্য সপ্তপন্থা বজায় রেখে সম্পূর্ণ কোরআন হেফজ বিভাগ:

প্রথম হয়েছেন মিশরের প্রতিনিধি ইসমাইল ফুয়াদ ইসমাইল। দ্বিতীয় হয়েছেন একই দেশের মুহমুদ সায়িদ দায়াফুল্লাহ। আর তৃতীয় স্থান অধিকার করেছেন কুয়েতের প্রতিনিধি ওমর ইউসুফ জাযায় ফাহাদ শায়লান।

আরব ও অনারবদের জন্য কোরআন ভাবার্থ এবং সকল নিয়ম-কানুন বজায় রেখে সম্পূর্ণ কোরআন হেফজ বিভাগ:

প্রথম হয়েছেন আলজেরিয়ার প্রতিনিধি বলকাসেম খায়রুদ্দিন। দ্বিতীয় হয়েছেন নাইজেরিয়ার প্রতিনিধি হাসান মুজতাবা বাশির। তৃতীয় স্থান অধিকার করেছেন জর্ডানের প্রতিনিধি জিহাদ ইউনুস আহমেদ জুমরা। আর চতুর্থ হয়েছেন বাহরাইনের প্রতিনিধি আব্দুর রহমান আব্দুল্লাহ হাসান।

অনারবদের জন্য তাজবিদ সহকারে সম্পূর্ণ কুরআন হেফজ বিভাগ:

প্রথম স্থান অধিকার করেছেন বাংলাদেশের প্রতিনিধি মুহাম্মাদ মুজাহিদুল ইসলাম। দ্বিতীয় হয়েছেন কেনিয়ার প্রতিনিধি হইসাম সাক্বার আহমাদ। আর তৃতীয় স্থান অধিকার করেছেন তাজিকিস্তানের প্রতিনিধি মুহাম্মাদ ইউফ মুহাম্মাদী।

এছাড়া এই বিভাগে চতুর্থ থেকে ১২তম স্থানে উত্তীর্ণ হয়েছেন যথাক্রমে: ক্যামেরুন প্রজাতন্ত্রের হামিদ বাশাইর, শ্রীলঙ্কার মোহাম্মদ ইজাত ইবনে মুহাম্মদ ইসমাইল, নাইজারের জিবরীল ওমর হাসান, ইন্দোনেশিয়ার মোহাম্মদ আদরিয়ান, বসনিয়া ও হার্জেগোভিনার ওমরাত লিটার্তা, নাইজেরিয়ার ইব্রাহিম ইসা মুসা, যুক্তরাষ্ট্রের মোহাম্মদ আলী আবদো, তানজানিয়ার আবদুল হামিদ মাসুদ সুলেইমান এবং ঘানার মোহাম্মদ তিজজানি।

মিশরীয় এবং যেসব বিদেশিরা মিশরে বসবাস করেন, তাদের জন্য অনূর্ধ্ব ১২-এর সম্পূর্ণ কোরআন হেফজ বিভাগ:

প্রথম স্থান অধিকার করেছেন আব্দুল্লাহ আম্মার মুহাম্মাদ আস-সাইয়্যেদ। দ্বিতীয় হয়েছেন মুসতাফা আব্দুল গানি মাহমুদ। তৃতীয় আস-সাইয়্যেদ নাসার আব্দুস সালাম আর চতুর্থ স্থান অধিকার করেছেন তাসনিম মুহাম্মাদ মুহাম্মাদ ও মুহাম্মাদ সালামত মুহাম্মাদ আব্দ আল-যেইন।

উল্লেখ্য, ২৫তম আন্তর্জাতিক কোরআন হেফজ প্রতিযোগিতা মিশরের এনডাওমেন্ট মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাইতুল মুকাদ্দাসের সঙ্গে যৌথভাবে ‘আরব জেরুজালেম’ শিরোনামে অনুষ্ঠিত হয়। ২৪ মার্চ শুরু হয়ে ২৯ মার্চ পর্যন্ত চলে।

সূত্র: ইকনা

এমএফ/আইএম