মানব জীবনে বিপদ-আপদের উত্তম প্রতিষেধক

ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯ | ৩ আষাঢ় ১৪২৬

মানব জীবনে বিপদ-আপদের উত্তম প্রতিষেধক

-মুহাম্মাদ ফয়জুল্লাহ ৮:২৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০১৮

মানব জীবনে বিপদ-আপদের উত্তম প্রতিষেধক

চিকিৎসা বিজ্ঞানে অভিজ্ঞ কোন ব্যক্তি বলেছিলেন, “মানুষ সে জিনিস থেকে কম রোগাক্রান্ত হয় যা সে খায়। অধিকাংশ সময় সে ওইসব জিনিস থেকে আক্রান্ত হয় যা তাকে খেতে থাকে।”

কথাটি এই বাস্তবতার একটি দারুণ বর্ণনা যে, চিন্তা-পেরেশানী, দুঃখ-দুশ্চিন্তা ও কষ্টের অনুভূতি মানুষের সুস্থতার জন্য অনেক বড় ঘাতক! কমবেশি সকল অভিজ্ঞ চিকিৎসকই এ কথা বলেন যে, উচ্চ রক্তচাপ এবং হার্ট অ্যাটাক থেকে শুরু করে পেটের নানা রকম অসুস্থতা এমনকি দাঁতের মাড়ি দুর্বল হওয়া এবং দাঁত পড়ে যাওয়ার কারণও অধিকাংশ সময় চিন্তা-পেরেশানীই হয়ে থাকে।

ইসলামী শিক্ষা এমন সমস্যাগুলোর সাথে মোকাবেলা করার খুবই উত্তম একটি পদ্ধতি বলে দেয়। আর তা হল- ধৈর্য ও সন্তুষ্টি এবং সমর্পণ ও ভরসা।

মানুষের বেশিরভাগ সমস্যা ও পেরেশানী দুই রকমের হয়ে থাকে। হয়তো অতীতে ঘটে যাওয়া কোন দুর্ঘটনা, যা স্মরণ করে সে দুঃখ চর্চা করতে থাকে হয়। অন্যথায় ভবিষ্যতের কোন ভয় বা সংশয়, যা তাকে দারুণ চিন্তাগ্রস্ত করে তোলে।

আল্লাহতে সমর্পণ ও সন্তুষ্টি এমন জিনিসের নাম যা অতীতে যে বিয়োগান্তক ঘটনা ঘটে গেছে, মানুষ তা আল্লাহর সিদ্ধান্ত ও সন্তুষ্টি মনে করে গ্রহণ করে নিবে। আর সে এই আশা রাখবে যে, আল্লাহ তাআলা তাকে এ মুসিবতের উত্তম বদলা দুনিয়া ও আখেরাতে দান করবেন।

এই দৃষ্টিভঙ্গি মানুষকে বাস্তববাদী বানায়। যার পরে সে অতীতের উপর আফসোসে ডুবে থাকার পরিবর্তে ভবিষ্যতে এর প্রতিদান পাওয়ার আশায় সুন্দরভাবে বাঁচতে শুরু করে।

তাওয়াক্কুল হল এমন জিনিস যে, মানুষ নিজের চেষ্টার পর ভবিষ্যতের সকল দ্বিধা-সংশয়ের পরিবর্তে আল্লাহ তাআলার কাছে এই আশা রাখে যে, তিনি তাঁকে সমস্ত বিপদ-আপদ থেকে বাঁচিয়ে নিবেন। তার সন্দেহ কখনো বাস্তবতার চেহারা ধারণ করবে না। এই দৃষ্টিভঙ্গি একটি উঁচু পর্যায়ের ইবাদত এবং মানুষের দুশ্চিন্তাগুলোকেও বিদূরণকারী।

বাস্তবতা তো এই যে, সবর এবং তাওয়াক্কুল আখেরাতের সাথে সাথে দুনিয়াতেও মানুষকে বহু সমস্যা থেকে বাঁচিয়ে নেয়। মানুষ আখেরাতে আল্লাহর কাছে এর প্রতিদান পায় আর দুনিয়াতে চিন্তা-পেরেশানী ও ফলাফল স্বরূপ নানা অসুস্থতা থেকে নিরাপদ থাকে। নিশ্চয়ই আল্লাহ তাঁর উপর ভরসাকারীকে নিরাশ করেন না।

এমএফ/

আরও পড়ুন...
বিপদমুক্তির নিশ্চিত পথ
সুখী হওয়ার কার্যকরী পাঁচ পরামর্শ
দুঃখ-দুশ্চিন্তার সময় যে দোয়া পড়বেন
দুনিয়াবী কাজ হাসিলের জন্য নামায পড়া যায় কি?
বিপদগ্রস্ত? কুরআন আপনাকে যা বলে...
বিপদগ্রস্ত বান্দা ও আল্লাহর সাহায্য
আশাহত মানুষের প্রতি কুরআনের বার্তা
দুঃখ ভারাক্রান্ত আত্মার জন্য প্রশান্তির বার্তা