হাজীদের জন্য ‘স্মার্ট হজ’ অ্যাপস আনলো সৌদি

ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫

হাজীদের জন্য ‘স্মার্ট হজ’ অ্যাপস আনলো সৌদি

পরিবর্তন ডেস্ক ৫:৪৪ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০১৮

হাজীদের জন্য ‘স্মার্ট হজ’ অ্যাপস আনলো সৌদি

পবিত্র হজ পালনের জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলিমরা এ সপ্তাহে সৌদি আরবে সমবেত হচ্ছেন। সময়ের সাথে সঙ্গতি রেখে মুসলমানদের এই বাৎসরিক উৎসবে প্রযুক্তির ব্যবহার বাড়ছে।

ইসলামের সবচেয়ে পবিত্র স্থানগুলোয় নির্বিঘ্নে ও নির্ভুলভাবে চলাচলে সহায়তা করতে নতুন কয়েকটি অ্যাপ চালু করা হয়েছে।

হজের সুষ্ঠু ব্যবস্থাপনায় বিশেষ কিছু চ্যালেঞ্জের সম্মুখীন হয় সৌদি কর্তৃপক্ষ। প্রায় ২০-২৫ লাখ মানুষকে এসময় বিভিন্ন প্রয়োজনীয় সেবা দেয়ার জন্য এবার স্মার্ট প্রযুক্তির ব্যবহার বাড়িয়ে দিয়েছে তারা।

সৌদি যোগাযোগ ও তথ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জানায়, এই বছর দেশটির সরকার ‘স্মার্ট হজ’ ইনিশিয়েটিভ-এর আওতায় বিভিন্ন অ্যাপ চালু করেছে। এগুলো ব্যবহার করে হজ পালনকারীরা তাদের ভ্রমণের পরিকল্পনা থেকে শুরু করে চিকিৎসা সেবা পর্যন্ত সব কিছুর ব্যবস্থা করতে পারবেন।

আসেফনি (Asefny) হচ্ছে সৌদি আরবের রেড ক্রিসেন্টের অ্যাপ, যার মাধ্যমে হজ পালনকারীরা জরুরি চিকিৎসা সহায়তা চাইতে পারবেন। এটিতে মোট ছয়টি ভাষায় এসব তথ্য দেয়া আছে। যাদের বিভিন্ন জরুরি সহায়তা দরকার এই অ্যাপের মাধ্যমে কর্তৃপক্ষ তাদের অবস্থান জানতে পারবেন।

সৌদি হজ মন্ত্রণালয় মানাসিকানা (Manasikana) নামের আরেকটি অ্যাপ চালু করেছে। যারা আরবি বা ইংরেজি জানেন না এমন ভাষাভাষীদের জন্য এক স্থান থেকে আরেক স্থানে গমনের জন্য প্রয়োজনীয় তথ্য, সময়সূচি, মক্কা-মদিনার আবহাওয়া, মুদ্রা বিনিময়ের হার ও জায়গা এবং জরুরি ফোন নাম্বারসহ ও নিকটস্থ ইমারজেন্সি সেন্টারের তথ্যসহ বিভিন্ন নির্দেশনা দেয়া আছে। অ্যাপটিতে মোট আটটি ভাষায় এসব তথ্য পাওয়া।

এই উদ্যোগের আওতায় আরও কয়েকটি ডিজিটাল সেবা ও গুরুত্বপূর্ণ অ্যাপ রয়েছে।  মক্কা ও মদিনার হজ পালনকারীদের সহায়তায় হজের আচরণবিধি, বিভিন্ন পবিত্র স্থানের ম্যাপ, প্রযুক্তি বিষয়ক নির্দেশনা এবং গাইডলাইন, স্বাস্থ্য বিষয়ক অ্যাপ ও সরকারি অ্যাপ চালু করা হয়েছে বলে জানায় hajj.media.gov.sa এই ওয়েবসাইটে।

এমআর/এমএসআই