দেশীয় সংস্কৃতির পরিচয় ঘটাতে বাণিজ্য মেলায় সাংস্কৃতিক মঞ্চ

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ২ শ্রাবণ ১৪২৫

দেশীয় সংস্কৃতির পরিচয় ঘটাতে বাণিজ্য মেলায় সাংস্কৃতিক মঞ্চ

কামরুল হিরন ৯:১৪ অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০১৭

print
দেশীয় সংস্কৃতির পরিচয় ঘটাতে বাণিজ্য মেলায় সাংস্কৃতিক মঞ্চ

দেশীয় সংস্কৃতির বিকাশে এবারের বাণিজ্য মেলায় প্রথমবারের মতো সাংস্কৃতিক মঞ্চের আয়োজন করা হচ্ছে। মাসজুড়ে চলা মেলার এই মঞ্চে পরিবেশিত হবে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। সেই সঙ্গে থাকবে উদ্যোক্তাদের বাজারে আনা নতুন কোনো পণ্যের মোড়ক উন্মোচনের সুযোগ।

বাণিজ্যের পাশাপাশি দেশীয় সংস্কৃতি ও প্রাকৃতিক নৈসর্গকে উপস্থাপন করা হবে ১ জানুয়ারি থেকে রাজধানীর আগারগাঁওয়ে অনুষ্ঠিত হতে যাওয়া আন্তর্জাতিক বাণিজ্য মেলায়। এমনটাই জানিয়েছে মেলা কর্তৃপক্ষ।

মেলা চলাকালীন প্রতি বৃহস্পতিবার অর্থাৎ মোট চার দিন এই সাংস্কৃতিক মঞ্চে সন্ধ্যা সাড়ে ৫টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে নানা অনুষ্ঠান। যার মধ্যে রয়েছে সংগীত, নৃত্য, নাটিকা, পালাগান ও গম্ভিরা।

জানা গেছে, বাণিজ্য মেলায় প্রথমবারের মতো সাংস্কৃতিক মঞ্চ আয়োজনের এই ভাবনাটি খোদ রপ্তানি উন্নয়ন ব্যুরোর মহাপরিচালক অভিজিৎ চৌধুরীর।

এ প্রসঙ্গে আলাপকালে ইপিবি মহাপরিচালক পরিবর্তন ডটকমকে বলেন, মেলায় বেশিরভাগ ক্রেতা-দর্শনার্থীরাই আসেন স্বপরিবারে। অর্থাৎ শিশু-কিশোর থেকে শুরু করে বৃদ্ধ, সবাই আসেন এই মেলায়। এসব শিশু-কিশোরকে আমাদের দেশীয় সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দিতেই  সাংস্কৃতিক মঞ্চের আয়োজন।

অভিজিৎ চৌধুরী বলেন, স্বাধীনতা যুদ্ধের সময় একেকটি গান যেন হয়ে উঠেছিল আমাদের মুক্তির হাতিয়ার, চিত্তে জাগিয়েছিল যুদ্ধের প্রেরণা। যে বিষয়টি নতুন প্রজন্মের অনেকেই জানে না। তারা এদেশের সমৃদ্ধ সংস্কৃতি ছেড়ে পাশ্চাত্যের সংস্কৃতিতে গা ভাসিয়ে দিচ্ছে। এমন পরিস্থিতি থেকে বের হয়ে আসার প্রয়াস থেকেই এই মঞ্চের ভাবনা।

জানা গেছে, মেলার প্রথম বৃহস্পতিবার অর্থাৎ ৪ জানুয়ারি সাংস্কৃতিক মঞ্চে পরিবেশিত হবে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের পরিবেশনা। যার মাধ্যমে উঠে আসবে স্বাধীনতা যুদ্ধে আমাদের সাংস্কৃতিক প্রভাব।

এভাবে পর্যায়ক্রমে এই মঞ্চে পরিবেশিত হবে কুষ্টিয়া, চাঁপাই নবাবগঞ্জ, সিলেট ও ময়মনসিংহ থেকে আসা শিল্পীদের পরিবেশনা। এছাড়াও পরিবেশিত হবে আধুনিক, রবীন্দ্র ও নজরুল সঙ্গীতসহ জনসচেতনতামূলক বিভিন্ন নাটিকা।

বৃহস্পতিবার ছাড়া সপ্তাহের অন্য দিনগুলোতে মেলায় অংশগ্রহণকারী উদ্যোক্তারা বাজারে আনা তাদের নতুন পণ্যের মোড়ক উন্মোচনের সুযোগ পাবেন মেলার এই মঞ্চে বলে জানালেন মেলার সদস্য সচিব মোহাম্মদ আবদুর রউফ।

কেএইচ/এএল

আরও পড়ুন...
বাণিজ্য মেলার প্রবেশদ্বারে দৃশ্যমান হবে পদ্মা সেতু
এগিয়ে চলেছে বাণিজ্য মেলার প্রস্তুতি, রফতানির টার্গেট ১৫০ কোটি
অ্যাপসে বাণিজ্য মেলার মানচিত্র, সহজে মিলবে পছন্দের স্টল
বাণিজ্য মেলায় সুন্দরবনের ছোঁয়া!

 

 
.



আলোচিত সংবাদ