এগিয়ে চলেছে বাণিজ্য মেলার প্রস্তুতি, রফতানির টার্গেট ১৫০ কোটি

ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮ | ৬ শ্রাবণ ১৪২৫

এগিয়ে চলেছে বাণিজ্য মেলার প্রস্তুতি, রফতানির টার্গেট ১৫০ কোটি

কামরুল হিরন ৮:১৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০১৭

print
এগিয়ে চলেছে বাণিজ্য মেলার প্রস্তুতি, রফতানির টার্গেট ১৫০ কোটি

এক সপ্তাহ বাদেই ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হবে। এখন আগারগাঁওয়ের মেলা প্রাঙ্গণে চলছে শেষ সময়ের প্রস্তুতি। ইতোমধ্যে ৫৮২টি প্যাভিলিয়নের বরাদ্দ সম্পন্ন হয়েছে। আয়োজকরা জানিয়েছেন, ১ জানুয়ারির আগেই সমস্ত প্রস্তুতি শেষ হবে। বাকি প্যাভিলিয়নটিও বরাদ্দ হয়ে যাবে। ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা এবার একটু ভিন্ন আঙ্গিকে হবে। সহজে পছন্দের প্যাভিলিয়ন খুঁজে পেতে মোবাইল অ্যাপস আনা হবে।

আয়োজক কমিটির সদস্য সচিব ও রফতানি উন্নয়ন ব্যুরোর উপ-পরিচালক (ফ্যাইনান্স) মোহাম্মদ আবদুর রউফ পরিবর্তন ডটকমকে বলেন, ‘এবার বাণিজ্য মেলা থেকে দেড়শ’ কোটি টাকা রফতানি আয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।। গতবছর মেলা থেকে ১৪৩ কোটি টাকার রফতানি আদেশ হয়েছিল।’

তিনি বলেন, ‘এবারের বাণিজ্য মেলা আরো বর্ণাঢ্য হবে। মেলায় প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য আলাদা মঞ্চ থাকবে। মূলত দেশীয় সংস্কৃতি বিকাশের জন্যই এটা করা হচ্ছে।’

আবদুর রউফ আরো জানান, এবার মেলা উপলক্ষ্যে একটি অ্যাপস থাকবে। যেখান থেকে ক্রেতা ও দর্শনার্থীরা তাদের মোবাইল থেকে সহজেই পছন্দের প্যাভিলিয়ন বা স্টলটি খুঁজে নিতে পারবেন।

বাণিজ্য মেলার মাস্টার প্ল্যান অনুযায়ী, বিভিন্ন ক্যাটাগরিতে (প্যাভিলিয়ন, স্টল ও রেস্টুরেন্ট) ৫৮৩টির মধ্যে ইতোমধ্যে বরাদ্দ দেওয়া হয়েছে ৫৮২টি। বাকি রয়েছে শুধুমাত্র একটি প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন।

এসবের মধ্যে সংরক্ষিত মহিলা স্টল রয়েছে ২০টি; প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬৫টি; প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৭টি; সাধারণ প্যাভিলিয়ন ১৫টি; সাধারণ মিনি প্যাভিলিয়ন ২৮টি; প্রিমিয়ার স্টল ৭২টি; রেস্টুরেন্ট ৩টি; সংরক্ষিত প্যাভিলিয়ন ৬টি; সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৮টি; বিদেশি প্যাভিলিয়ন ২৬টি; বিদেশি মিনি প্যাভিলিয়ন ৫টি; বিদেশি প্রিমিয়ার স্টল ১৩টি; সাধারণ স্টল ২৫৬টি; ফুড স্টল ২৯টি।

এবারের মেলায় ইকোপার্কসহ স্থাপন করা হবে বার্ড, ফিস ও অর্কিড অ্যাকুরিয়াম।

এছাড়া গতবারের ৫০ বাই ৫০ ফিট বঙ্গবন্ধু স্মৃতি প্যাভিলিয়নটির দৈর্ঘ্য ও প্রস্থ্য বাড়িয়ে ১০০ বাই ৬০ ফিট করা হবে।

কেএইচ/আইএম

 
.



আলোচিত সংবাদ