শুল্ক বাড়লে চোরাইপথে আসবে মোবাইল ফোন: বিএমবিএ

ঢাকা, ১৩ জুলাই, ২০১৯ | 2 0 1

শুল্ক বাড়লে চোরাইপথে আসবে মোবাইল ফোন: বিএমবিএ

পরিবর্তন প্রতিবেদক ৩:০০ অপরাহ্ণ, জুন ১৯, ২০১৯

শুল্ক বাড়লে চোরাইপথে আসবে মোবাইল ফোন: বিএমবিএ

আসছে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে স্মার্টফোন আমদানিতে শুল্ক বাড়ানোর প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে অর্থমন্ত্রীর এ প্রস্তাব বাস্তবায়ন হলে চোরাইপথে স্মার্টফোন নিয়ে আসার হার বেড়ে যাবে বলে মনে করে বাংলাদেশ মোবাইল ফোন ব‍্যবসায়ী এসোসিয়েশন (বিএমবিএ)।

আজ বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি মোহাম্মদ নিজাম উদ্দিন বলেন,  বাজেটে প্রস্তাবিত শুল্কহার কার্যকর হলে বৈধ পথে মোবাইল আমদানির হার কমে যাবে। এতে করে সরকার হাজার হাজার কোটি টাকা রাজস্ব থেকে বঞ্চিত হবে। দেশের অর্থনীতি ঝুঁকির মুখে পড়বে।

তিনি বলেন, ২০১৮-১৯ অর্থবছরে আমদানি শুল্ক ১০ শতাংশ ছিল।  যা ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ১৫ শতাংশ বৃদ্ধি করে ২৫ শতাংশ করা হয়েছে।

নিজাম উদ্দিন বলেন, স্মার্টফোন আমদানিতে শুল্ক ও ভ‍্যাটসহ চলতি অর্থবছরে ৩০ দশমিক ৭৫ শতাংশ রয়েছে। আসছে অর্থবছরে তা বৃদ্ধি করে ৫৭ দশমিক ৩১ শতাংশ করা হয়েছে।

তিনি বলেন, স্মার্টফোন আমদানির ওপর অতিরিক্ত শুল্ক ও কর আরোপ করা হলে এর সঙ্গে জড়িত ডিজিটাল আর্থিক লেনদেন, শিক্ষাব‍্যবস্থা, ডিজিটাল কৃষি উন্নয়ন, ডিজিটাল স্বাস্থ্যসেবা বাধাগ্রস্ত হবে। তাই বাড়তি কর প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

এফএ/আরপি 

 

আমদানি-রপ্তানি: আরও পড়ুন

আরও