এশিয়ায় অর্থনৈতিক উন্নয়নে সবার আগে বাংলাদেশ

ঢাকা, ১৯ মে, ২০১৯ | 2 0 1

এশিয়ায় অর্থনৈতিক উন্নয়নে সবার আগে বাংলাদেশ

পরিবর্তন প্রতিবেদক ৬:২৬ অপরাহ্ণ, এপ্রিল ০৩, ২০১৯

এশিয়ায় অর্থনৈতিক উন্নয়নে সবার আগে বাংলাদেশ

এশিয়ার দ্রুত অর্থনৈতিক উন্নয়ন দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম থেকে সবার আগে। বেসরকারি খাতে বিনিয়োগ বাড়া, রফতানি আয় ও রেমিট্যান্স প্রবাহে ইতিবাচক ধারা অব্যাহত থাকা, ধারাবাহিকভাবে অবকাঠামো খাতে উন্নয়ন ও ব্যক্তি চাহিদা বেড়ে যাওয়ায় বাংলাদেশের অর্থনীতির আকার ও সক্ষমতা দ্রুত বাড়ছে।

বুধবার এডিবি ঢাকার কার্যালয়ে ‘এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক ২০১৯’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এসব কথা বলেন।

মনমোহন প্রকাশ বলেন, ২০১৮-১৯ অর্থবছর শেষে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি ৮ শতাংশ হবে। অর্থবছর শেষে বাংলাদেশের মূল্যস্ফীতির হার হবে ৫ দশমিক ৫ শতাংশ। দেশে কৃষিতে উৎপাদন বাড়া এবং বিশ্বে খাদ্য ও তেলের দাম কম হওয়ায় বাংলাদেশে মূল্যস্ফীতি বাড়ার সম্ভাবনা নেই।

এসময় এডিবির জ্যেষ্ঠ অর্থনীতিবিদ সন চ্যাং হং পরামর্শ দিয়ে বলেন, বাংলাদেশকে অর্থনৈতিক উন্নয়নের এ ধারা অব্যাহত থেকে আরো সামনে এগিয়ে যেতে হলে দেশে ব্যবসাবান্ধব পরিবেশ উন্নত হবে। এছাড়া রফতানি পণ্যে বৈচিত্র্য আনতে হবে। দক্ষ মানবসম্পদও তৈরি করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের ২০১৮ সালে ৭ দশমিক ৯ শতাংশ এবং ২০১৭ সালে ৭ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জন ছিল দক্ষিণ এশিয়ার মধ্যে অন্যতম। ১৯৭৪ সালের পরে বাংলাদেশের জন্য এটা বড় অর্জন। এটা বজায় রাখতে হলে দেশে ব্যবসাবান্ধব পরিবেশ উন্নত করা, রফতানি পণ্যে বৈচিত্র্য আনা ও দক্ষ মানবসম্পদ তৈরিতে বাংলাদেশকে আরো মনযোগী হতে হবে।

এফএ/এইচআর

 

আমদানি-রপ্তানি: আরও পড়ুন

আরও