এক্সক্লুসিভ: পশুখাদ্যের ঘোষণা দিয়ে মদ তৈরির উপাদান আমদানি

ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

এক্সক্লুসিভ: পশুখাদ্যের ঘোষণা দিয়ে মদ তৈরির উপাদান আমদানি

জ্যেষ্ঠ প্রতিবেদক ৪:০৭ অপরাহ্ণ, মার্চ ১২, ২০১৯

এক্সক্লুসিভ: পশুখাদ্যের ঘোষণা দিয়ে মদ তৈরির উপাদান আমদানি

আমদানিকারক উইলটস মার্কেটেং কোম্পানি লিমিটেড কাস্টমসে ঘোষণা দিয়েছে যে তারা পশু খাদ্য আমদানি করেছে। নিয়মানুযায়ী পণ্য খালাসের প্রায় সব প্রক্রিয়াও শেষ করে তারা। কিন্তু শেষ মূহর্তে কাস্টমসের শুল্ক গোয়েন্দার দল পণ্যের কায়িক পরীক্ষা করতে গেলেই বাঁধে বিপত্তি। আমদানি করা চালানে কোনো পশু খাদ্যের আস্তিত্ব পায়নি শুল্ক গোয়েন্দা। বরং পাওয়া গেছে মদ তৈরির মূল উপাদান।

মঙ্গলবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

শুল্ক গোয়েন্দার ডিজি ড. শহিদুল ইসলাম পরিবর্তন ডটকমকে বলেন, মিথ্যা ঘোষণা দিয়ে পণ্য আমদানি ও শুল্ক ফাঁকি দেওয়ার অভিযোগে ১ কোটি ৬৯ লাখ ৫ হাজার ৩৭৮ টাকার পণ্য আটক করা হয়েছে। মঙ্গলবার  চট্টগ্রাম বন্দর থেকে এসব পণ্য আটক করা হয়।

জানা গেছে এ চালানটির আমদানিকারক উইলটস মার্কেটেং কোম্পানি লিমিটেড। ঠিকানা বারাক ম্যানশন-২, পঞ্চমতলা, কলাবাগান ঢাকা। আর চালানটি খালাসের দায়িত্বে ছিল সি এন্ড এফ এজেন্ট পানামা ট্রেড লিংকার।

আমদানিকারক ঘোষণা দেন তিনি পশুখাদ্য ও পশু এভাটর এসসিপি আমদানি করেছেন। এ অনুযায়ী তিনি পণ্য খালাসের জন্য আবেদনও করে কাস্টমসের কাছে। কিন্তু শুল্ক গোয়েন্দা পণ্য চালানটির কায়িক পরীক্ষা করার পর পায় মদ্যপানীয় তৈরীতে ব্যবহৃত একটিভ ড্রাই ইয়েস্ট (Active Dry Yeast)। যার শুল্কসহ আনুমানিক মূল্য ১ কোটি ২৭ লাখ ৩৮ হাজার ৭৪৮ টাকা। এছাড়া চালানটিতে ফাঁকি দেওয়া শুল্ককরের পরিমাণ  প্রায় ৪১ লাখ ৭০ হাজার ৬৩০ টাকা। এ হিসাবে ফাঁকি দেওয়া শুল্ককরসহ পণ্য চালানটির মোট মূল্য প্রায় ১ কোটি ৬৯ লাখ ৫ হাজার ৩৭৮ টাকা।

কাস্টমসের ডিজি বলেন, এঘটনায় আমদানিকারক ও সিএন্ডএফ এজেন্ট এর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

এফএ/এএসটি