সব ধরনের ট্যাক্সে আসছে বড় পরিবর্তন

ঢাকা, ১৯ মে, ২০১৯ | 2 0 1

সব ধরনের ট্যাক্সে আসছে বড় পরিবর্তন

জ্যেষ্ঠ প্রতিবেদক ৫:১৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০১৯

সব ধরনের ট্যাক্সে আসছে বড় পরিবর্তন

আগামী অর্থবছরের বাজেটে সব ধরনের ট্যাক্সের (কর) হার সংশোধন করে কমিয়ে বড় ধরনের পরিবর্তন আনা হবে। এছাড়া নতুন ভ্যাট আইনে ভ্যাটের একাধিক রেট বহাল রাখা হবে।

রোববার দুপুরে রাজধানীর একটি ক্লাবে এফবিসিসিআই আয়োজিত একটি আলোচনা অনুষ্ঠানে সংগঠনটির শীর্ষ নেতা সফিউল ইসলাম মহিউদ্দিন এসব কথা বলেন।

বাজেটের আগে, ব্যবসায়ীদের দাবি দাওয়া ও পরামর্শ জানতে এই আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। এতে দেশের বিভিন্ন ব্যবসায়ী সমিতির নেতারা অংশ নেন।

এসময় বিভিন্ন খাতের ব্যবসায়ীরা আগামী বাজেটে আগের মতো প্যাকেজ ভ্যাট ও ভ্যাটের একাধিক রেট বহাল, খেলাপি ঋণ আদায় করা, ঋণের সুদহার কমানো, দেশীয় শিল্পকে সুরক্ষা এবং ব্যবসা পরিবেশের উন্নয়নসহ বিভিন্ন প্রস্তাবনা উপস্থাপন করেন।

এর জবাবে এফবিসিসিআই সভাপতি সফিউল ইসলাম বলেন, এসব ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং সংস্থাগুলোর সঙ্গে ব্যবসায়ী নেতৃবৃন্দের আলোচনা হয়েছে। সরকার এসব বিষয়ে ইতিবাচক সাড়া দিয়েছে। ভ্যাটের একাধিক রেট থাকবে। সর্বক্ষেত্রে করহার কমানোর পক্ষে আছে সরকার।

তিনি বলেন, তবে খেলাপি ঋণ আদায় এবং বন্ধ করতে ব্যাংকিং খাতের নিয়ন্ত্রণকারীদের আরো কঠোর হতে হবে। ব্যবসায় পরিবেশ উন্নয়ন এবং সুদহার এক অংকের ঘরে নামিয়ে আনতে প্রয়োজনে অসাধু ঋণ খেলাপিদের আইনের আওতার আনারও দাবি জানাচ্ছি।

তিনি এনবিআরকে উদ্দেশ্য করে বলেন, আগামী বাজেটে করহার না বাড়িয়ে করের আওতা বাড়িয়ে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনে কর্মকৌশল প্রণয়ণ করুন।

সফিউল ইসলাম বলেন, কোনো দলীয় স্বার্থে নয় বরং উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা ও ব্যবসায় পরিবেশের উন্নয়নে এফবিসিসিআই বর্তমান প্রধানমন্ত্রীকে সমর্থন দিয়েছে। এ সমর্থন অব্যাহত থাকবে।

এফএ/এএসটি

 

আমদানি-রপ্তানি: আরও পড়ুন

আরও