আন্তর্জাতিক কাস্টমস দিবস শনিবার

ঢাকা, রবিবার, ১৯ মে ২০১৯ | ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

আন্তর্জাতিক কাস্টমস দিবস শনিবার

পরিবর্তন প্রতিবেদক ১২:০৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৫, ২০১৯

আন্তর্জাতিক কাস্টমস দিবস শনিবার

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রতি বছর ২৬ জানুয়ারি আন্তর্জাতিক কাস্টমস দিবস পালন করা হচ্ছে। সেই ধারায় আগামি শনিবার এই দিবসটি পালন করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

বৃহস্পতিবার বিকেলে এনবিআর’র কনফারেন্স কক্ষে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলেক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

এসময় কাস্টমসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ওয়ালাড কাস্টমস অর্গানাইজেশনের সদস্যভুক্ত বিশ্বের ১৮৩টি দেশ একই সময়ে এ দিবসটি পালন করে থাকে। এ বছরের প্রতিপাদ্য হলো “স্মার্ট বডার্স ফর সিমলেস ট্রেডিং, ট্রাভেল এন্ড ট্রান্সপোর্ট”।

দিবসটি উদযাপন উপলক্ষে ২৬ জানুয়ারি সকাল ৮টায় একটি বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়েছে। ওই র‌্যালিটি এনবিআরের প্রধান কার্যালয় হতে শুরু হয়ে প্রেসক্লাবের সামনে দিয়ে পল্টন মোড়-পাইনিয়ার রোড হয়ে এনবিআরে এসে শেষ হবে। এছাড়া জনগণের মধ্যে কাস্টমসের বিভিন্ন কার্যক্রম বিষয়ে সচেতন করতে রচনা প্রতিযোগিতা, সোনিমারসহ দিনব্যাপী কর্মসূচি অনুষ্ঠিত হবে।

একইদিনে বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র সেমিনারের আয়োজন করা হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, চলতি বছরের (২০১৮-১৯) প্রথম ৬ মাসে (জুলাই থেকে ডিসেম্বর) রাজস্ব আদায় হয়েছে ৯৮ হাজার ২৭ কোটি টাকা। এসময় প্রবৃদ্ধি বেড়েছে ৬ দশমকি ৩৬ শতাংশ। ওই ছয় মাসে গত বছরের একই সময়ের চেয়ে শুল্ক আদায়ের প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমকি ৭২ শতাংশ, ভ্যাটে প্রবৃদ্ধি ৫ দশমিক ২৬ শতাংশ এবং ট্যাক্সে প্রবৃদ্ধি ১০ দশমিক ৯৪ শতাংশ। তবে চলতি বছরের বাকী ছয় মাসে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি আরো ভালো হবে বলেও দাবি করেন তিনি।

বিজিবি ও কাস্টমস কর্মকর্তাদের মধ্যে দ্বন্দ্ব এই বিষয়ে অপর প্রশ্নের জবাবে চেয়ারম্যান বলেন, এসব দ্বন্দ্ব সমাধানে আলোচনা চলছে। আশা করছি, দ্রুত বৈঠকের মাধ্যমে তার সমাধান করা হবে।

এফএ/এসবি