ঢাকায় আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু বুধবার

ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

ঢাকায় আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু বুধবার

পরিবর্তন প্রতিবেদক ৫:৩১ অপরাহ্ণ, জানুয়ারি ০৭, ২০১৯

ঢাকায় আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু বুধবার

রঙের গন্ধ আর কাঠে পেরেক ঠোকার শব্দে রাজধানীর শেরেবাংলা নগরে আন্তর্জাতিক বাণিজ্য মেলার শেষ প্রস্তুতির কাজ চলছে। বড় বড় প্যাভিলিয়ন সাজানো হচ্ছে নতুন ব্যানারে। আর মাত্র দু’দিন পর ঢাকায় শুরু হবে বাণিজ্য মেলা।

একাদশ জাতীয় নির্বাচনের কারণে বিগত বছরের থেকে ৮ দিন পিছিয়ে ২৪তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হবে ৯ জানুয়ারি, বুধবার।

ওই দিন বিকেল ৩টায় রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধন করার কথা রয়েছে।

সোমবার শেরে বাংলা নগর বাণিজ্য মেলার প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, মেলায় অংশ নিতে সব স্টলের অবকাঠামো তৈরির কাজ প্রায় সম্পন্ন হয়েছে। কাপড়, ব্যানার আর কিছু সজ্জার কাজ বাকি। যা বুধবারের আগেই শেষ হবে। শেষ মুহূর্তে শুধু রঙের কাজের দিকে বেশি নজর সবার।

বাণিজ্য মেলার গেট তৈরির ঠিকাদার মো. জিরানি পরিবর্তন ডটকমকে জানান, মেলার সকল গেইট তৈরির কাজ সমাপ্তির পথে। এখন রঙ করা হলেই কাজ শেষ হবে।

আগামীকাল মঙ্গলবারের মধ্যে রঙের কাজ শেষ হওয়ার কথা রয়েছে বলে জানান তিনি।

এবার বাণিজ্য মেলায় প্রবেশের জন্য ৪টি গেট থাকবে৷ আর ১টি গেইট করা হয়েছে মেলার সামগ্রী বা পণ্য আনা-নেয়ার জন্য।

বাণিজ্য মেলায় এবার আওয়ামী লীগ মহাজোট সরকারের উন্নয়ন তুলে ধরার জন্য ভিআইপি প্রবেশ গেটে বঙ্গবন্ধু স্যাটেলাইটের প্রতিকৃতি থাকবে।

বাণিজ্য মেলার পরিদর্শক মো. খালিকুজ্জামান পরিবর্তন ডটকমকে জানান, বাণিজ্য মেলার ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে। রঙের কাজ শুধু বাকি, যা আগামীকালের মধ্যে শেষ হবে।

খালিকুজ্জামান বলেন, এবার মেলায় ৫৯৩টি স্টল থাকবে। যার মধ্যে জেনারেল প্যাভিলিয়ন থাকবে ১৯টি, জেনারেল মিনি প্যাভিলিয়ন ৩২টি। প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬১টি, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৮টি। রিজার্ভ প্যাভিলিয়ন ৭টি, রিজার্ভ মিনি প্যাভিলিয়ন ১০টি, ফরেন প্যাভিলিয়ন ২৬টি, ফরেন মিনি প্যাভিলিয়ন থাকবে ১০টি।

তিনি বলেন, মেলায় প্রিমিয়াম স্টল থাকবে ৭০টি, ফরেন স্টল ১৭টি ও জেনারেল স্টল থাকবে ২৭১টি। রেস্টুরেন্ট থাকবে ২টি, ফাস্টফুড স্টল থাকবে ৩১টি এবং ডিজিটাল তথ্যকেন্দ্র থাকবে ২টি।

এছাড়াও মেলায় দর্শনার্থীদের বিশ্রামের জন্য ১৯২টি বেঞ্চের ব্যবস্থা করা হয়েছে বলেও জানান খালিকুজ্জামান।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা উন্মুক্ত থাকবে। এবার টিকেটের মূল্য ধরা হয়েছে বড়দের ৩০ টাকা এবং ছোটদের ২০ টাকা।

২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা চলবে আগামী ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। 

এফবি/এইচআর