সিঙ্গাপুরের সাথে বাণিজ্য ঘাটতি সোয়া ২শ কোটি ডলার

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫

সিঙ্গাপুরের সাথে বাণিজ্য ঘাটতি সোয়া ২শ কোটি ডলার

পরিবর্তন প্রতিবেদক ৯:২০ অপরাহ্ণ, জুলাই ১০, ২০১৮

সিঙ্গাপুরের সাথে বাণিজ্য ঘাটতি সোয়া ২শ কোটি ডলার

২০১৬-১৭ অর্থবছরে সিঙ্গাপুরের সাথে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি ২১১ কোটি ১১ লাখ ৫০ হাজার ডলার। গত অর্থবছরে বাংলাদেশ থেকে রফতানি হয়েছে ৩৩ কোটি ৫১ লাখ ২ হাজার ডলার, সেখানে সিঙ্গাপুর থেকে আমদানি করা হয়েছে ২৪৪ কোটি ৬২ লাখ ৭০ হাজার ডলার।

মঙ্গলবার বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘বাংলাদেশ-সিঙ্গাপুর বিজনেস ফোরামে’র অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের এক প্রতিবেদন থেকে এতথ্য জানা যায়।

প্রতিবেদনে দেখা যায়, ১৯৯০-৯১ অর্থবছরে বাংলাদেশ থেকে সিঙ্গাপুরে রফতানি ছিল ৪ কোটি ৭২ লাখ ৫০ হাজার ডলার আর সিঙ্গাপুর থেকে আমদানি ছিল ৩৩ কোটি ৪০ লাখ ১০ হাজার ডলার। ফলে তখন বাণিজ্য ঘাটতি ছিল ২৮ কোটি ৬৭ লাখ ৬০ হাজার ডলার। এর ঠিক দশ বছর পরে ২০০০-০১ সালে বাংলাদেশ থেকে সিঙ্গাপুর রফতানি ছিল ৩ কোটি ৯২ লাখ ৮০ হাজার ডলার আর সিঙ্গাপুর থেকে আমদানি করা হয়েছিল ৮১ কোটি ৭১ লাখ ৮০ হাজার ডলার। ফলে বাণিজ্য ঘাটতি ছিল ৭৭ কোটি ৭৯ লাখ ডলার। তবে বিগত বছরগুলোতে বাংলাদেশের তুলনামূলকভাবে সিঙ্গাপুরে রফতানি বেড়েছে। ২০১০-১১ সালে রফতানি ছিল ১১ কোটি ৩৪ লাখ ডলার আর আমদানি ছিল ১২০ কোটি ৮৪ লাখ ৮০ হাজার ডলার। ফলে ঘাটতি ছিল ১০৯ কোটি ৫০ লাখ ৮০ হাজার। আর চলতি ২০১৭-১৮ অর্থবছরে সিঙ্গাপুরে রফতানি (জুলাই-ডিসেম্বর) পর্যন্ত ১২ কোটি ৫৭ লাখ ৫০ হাজার ডলার আর আমদানি ১৪২ লাখ ৫৪ হাজার ডলার।

প্রতিবেদন থেকে আরো জানা যায়, ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশ থেকে সিঙ্গাপুরে সব থেকে বেশি যে পণ্য রফতানি হয়েছে সিরামিকস্ প্রেডাক্টস। যা থেকে ৫ কোটি ১৬ লাখ ৬০ হাজার ডলার আয় হয়। আর সিঙ্গাপুরে দ্বিতীয় যে পণ্যটি রফতানি হয়েছে, তা হচ্ছে নিটওয়্যার। এখান থেকে ৩ কোটি ৮৯ লাখ ২০ হাজার ডলার আয় হয়েছে। অন্যদিকে ২০১৫-১৬ অর্থবছরে সিঙ্গাপুর থেকে সব থেকে যে পণ্যটি বাংলাদেশে বেশি আমদানি করা হয়েছে, তা হচ্ছে মিনারেল প্রোডাক্টস্। এখান থেকে সিঙ্গাপুরের আয় হয় ১১০ কোটি ৯১ লাখ ৫০ হাজার ডলার। আর সিঙ্গাপুর থেকে আমদানিতে দ্বিতীয় অবস্থানে রয়েছে মেশিনারি ও ইলেক্ট্রনিক যন্ত্রাংশ। যা থেকে তাদের আয় হয়েছে ২৫ কোটি ৫৬ লাখ ২০ হাজার ডলার।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এবং সিঙ্গাপুর বিজনেস ফেডারেশন (এসবিএফ) যৌথভাবে এ সভার আয়োজন করে। সভা আয়োজনে সার্বিক সহযোগিতা করেছে বাংলাদেশ বিজনেস চেম্বার অব সিঙ্গাপুর।

এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিমের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এতে আরও বক্তব্য রাখেন এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, সিঙ্গাপুর বিজনেস ফেডারেশন (এসবিএফ) এর চেয়ারম্যান টেও সিওং সেং, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, এসআইসিসিআইয়ের ভাইস-চেয়ারম্যান প্রসুন মুখার্জি প্রমুখ।

টিএটি/এএল/