রডের কাঁচামাল ‘বিলেট’ আমদানিতে বেশি শুল্ক চান ব্যবসায়ীরা

ঢাকা, বুধবার, ২৩ জানুয়ারি ২০১৯ | ১০ মাঘ ১৪২৫

রডের কাঁচামাল ‘বিলেট’ আমদানিতে বেশি শুল্ক চান ব্যবসায়ীরা

পরিবর্তন প্রতিবেদক ৫:৪৯ অপরাহ্ণ, মে ২০, ২০১৮

রডের কাঁচামাল ‘বিলেট’ আমদানিতে বেশি শুল্ক চান ব্যবসায়ীরা

স্থানীয় শিল্পকে রক্ষা করতে আসছে অর্থবছরের বাজেটে রডের কাঁচামাল বিলেট আমদানির ক্ষেত্রে উচ্চহারে শুল্ক আরোপের সুপারিশ করেছেন ব্যাবসায়ীরা।

রোববার এফবিসিসিআই, বাংলাদেশ অটো রি-রোলিং এন্ড স্টিল মিলস্ এসোসিয়েশন (বিএআরএসএমএ) ও বাংলাদেশ স্টিল মিলস্ ওনার্স এসোসিয়েশন (বিএসএমওএ) মধ্যে অনুষ্ঠিত এক সভায় এ সুপারিশ উপস্থাপন করা হয়।

এফবিসিসিআই সভাপতি মোঃ শফিউল ইসলাম (মহিউদ্দিন)-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় এফবিসিসিআইয়ের বাজেট ও শুল্ক বিষয়ক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সভায় দেশে রডের হঠাৎ মূল্য বৃদ্ধি এবং তা কমিয়ে আনার বিষয়টি নিয়েও আলোচনা হয়।

ব্যবসায়ী নেতারা বলেন, রডের অত্যাবশ্যকীয় কাঁচামাল বিলেট উৎপাদনে বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ। তাই বাজেটে এ পণ্যটি আমদানির ক্ষেত্রে শুল্ক কমানো হলে স্থানীয় শিল্প ক্ষতিগ্রস্ত হবে। তাছাড়া এটা করা হলে দেশে নিম্নমানের বিলেট আমদানির সম্ভাবনা রয়েছে।

তারা বলেন, আন্তর্জাতিক বাজারে মেল্ট স্ক্র্যাপের দাম বৃদ্ধি, ডলারের মূল্য বেড়ে যাওয়া, ব্যাংক ঋণের সুদের হার বেড়ে যাওয়া এবং মহাসড়কে ট্রেইলারের বহন ক্ষমতা নিয়ন্ত্রণের কারণে সম্প্রতি স্থানীয় বাজারে রডের দাম বেড়ে গিয়েছিল। তবে এসোসিয়েশনের কার্যকর পদক্ষেপের কারণে দাম আবার নেমে এসেছে।

এফবিসিসিআই সভাপতি বলেন, স্থানীয় বাজারে যাতে কখনোই অযৌক্তিকভাবে রডের দাম না বাড়ে তার জন্য সতর্ক থাকতে হবে। কোনো কারণে আন্তর্জাতিক বাজারে রডের দাম বাড়লে তার সাথে সামঞ্জস্য রেখে পণ্যের দাম সমন্বয় করা হবে।

তিনি বলেন, বিলেট আমদানির ক্ষেত্রে বিদ্যমান শুল্ক বহাল রাখা হবে। এ বিষয়ে এফবিসিসিআই থেকে সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা করা হবে।

এফএ/এএসটি