মোটা চালের দাম কমলেও সবজির দাম চড়া

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ | ১ অগ্রহায়ণ ১৪২৫

মোটা চালের দাম কমলেও সবজির দাম চড়া

পরিবর্তন প্রতিবেদক ১২:১১ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০১৮

মোটা চালের দাম কমলেও সবজির দাম চড়া

বোরো মৌসুম শুরুর আগেই বাজারে কমতে শুরু করেছে মোটা চালের দাম। গত সপ্তাহের তুলনায় মোটা চালের দাম কেজিতে ৩ থেকে ৪ টাকা কমেছে। তবে লাগাতার ঝড়-বৃষ্টির কারণে বাজারে শাক-সবজির দাম চড়া। শুক্রবার রাজধানীর মেরাদিয়া ও রামপুরা বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

জানা যায়, আগের সপ্তাহে প্রতিকেজি মোটা চাল (স্বর্ণা) ৪৪ থেকে ৪৫ টাকায় বিক্রি হলেও আজ ৪০ থেকে ৪২ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে। এ সময় বিআর২৮ চাল ৪৬ থেকে ৪৮ টাকায় বিক্রি হয়েছে।

এদিকে, নাজির চাল ৬২ থেকে ৬৫ টাকা, মিনিকেট ৬৪ থেকে ৬৮ টাকা, কাটারিভোগ ১২০ টাকা ও কালিজিরা (পোলাওয়ের চাল) ৯৫ থেকে ১০০ টাকা।

মোটা চালের দাম হঠাৎ কমার ব্যাপারে মেরাদিয়া বাজারের মামুন ট্রেডাসের স্বত্ত্বাধিকারী আবদুল্লা আল মামুন বলেন, বাজারে বর্তমানে চালের পর্যাপ্ত মজুদ রয়েছে। পাশাপাশি এবার বোরোর বাম্পার ফলন হয়েছে। তাই চালের দাম সামান্য কমেছে।

তিনি বলেন, বোরোর নতুন চাল বাজারে আসলে চালের দাম আরো এক দাপ কমতে পারে বলে তিনি জানান।

এদিকে, খুচরা বাজারে বেড়েছে শাক-সবজির দর। শুক্রবার প্রতিকেজি আলু বিক্রি হয়েছে ১৮ থেকে ২০ টাকা, ধুন্দল ৪০ থেকে ৪৫ টাকা, পটল ৪০ থেকে ৪৫ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, করলা ৫০ টাকা, কাকরল ১০০ থেকে ১২০ টাকা, শশা ২০ থেকে ২৫ টাকা, বরবটি ৫৫ টাকা, চিচিঙ্গা ৪০ থেকে ৪৫ টাকা, টমেটো ২৫ থেকে ৩৫ টাকা।

এ ছাড়া লাল শাক ১০ টাকা আঁটি, ডাটা ২০ টাকা, পালং শাক ১০ টাকা, লাউ শাক ২০ থেকে ২৫ টাকা, পাট শাক ১০ টাকা আঁটি দরে বিক্রি হচ্ছে।

এদিকে, বাজারে মাংসের দামে তেমন পরিবর্তন আসেনি। প্রতি কেজি গরুর মাংস এখনও ৪৮০ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া খাসির মাংস ৭৫০ থেকে ৮০০ টাকা এবং ব্রয়লার মুরগি ১৩০ থেকে ১৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

জেডএস/আরপি