ফাইনালে ভারতের কবর খুঁড়েছিলেন কোহলি!

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯ | ১২ আষাঢ় ১৪২৬

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭

ফাইনালে ভারতের কবর খুঁড়েছিলেন কোহলি!

পরিবর্তন ডেস্ক ২:১৩ অপরাহ্ণ, জুন ২০, ২০১৭

ফাইনালে ভারতের কবর খুঁড়েছিলেন কোহলি!

সব দোষ নাকি অধিনায়ক বিরাট কোহলির। ইংল্যান্ডের কিংবদন্তি ব্যাটসম্যান জেফ বয়কটের চাছাছোলা কলামে তো তাই উঠে এলো। ৭৬ বছর বয়সী এই সাবেক খেলোয়াড়ের বিশ্বাস, পাকিস্তানের বিপক্ষে চ্যাম্পিযন্স ট্রফির ফাইনালে 'ভারতের কবর খুঁড়েছেন' কোহলি। আর সেটা 'ইংল্যান্ডের সবচেয়ে ভালো ব্যাটিং পিচে' টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়ে।

রোববার ওভালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে স্রেফ উড়ে গেছে ভারত দল। পাকিস্তান আগে ব্যাট করে ৪ উইকেটে ৩৩৮ রানের পাহাড় গড়েছিল। এরপর তারা অসাধারণ বোলিংয়ে ৭২ রানে ৬ উইকেট ফেলে দেয় ভারতের। শেষে ১৮০ রানের লজ্জার হার মেনে নিয়ে শিরোপা হারায় কোহলির ভারত। সরফরাজ আহমেদের পাকিস্তান দল প্রথমবার চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে উঠেই 'চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়ন' হয়ে যায়।

বয়কট তার টাইমস অব ইন্ডিয়ার কলামে লিখেছেন, 'সবাই যখন ওভালে পাকিস্তানের বিপক্ষে ভারতের বিব্রতকর দাঁড়াতে না পারা নিয়ে লিখছে ও কথা বলছে তখন আমার মনে ঘুরছে একটাই প্রশ্ন। কেন আপনি প্রতিপক্ষকে ইংল্যান্ডের সেরা ব্যাটিং পিচে আগে ব্যাট করতে দিলেন? তাও এমন একটা দিনে যেদিন সূর্য হাসছিল। কোথাও মেঘের ছিটেফাটাও ছিল না।' বয়কট লিখে গেছেন, এই সিদ্ধান্ত দলগত কি না সেটা প্রশ্ন নয়। কারণ, ওখানে টস করতে গিয়েছিলেন কোহলি। তিনি ক্যাপ্টেন। সিদ্ধান্তের দায়টা তারই নিতে হবে। 'বিরাট কোহলি এভাবে তাদের এগিয়ে যাওয়ার সুযোগ দিয়ে ভারতের কবর খুড়েছে'- সাফ কথা বয়কটের।

ইংলিশ বয়কট এমনই ঠোঁটকাটা বরাবর। ফাইনাল নিয়ে তার বিশ্লেষণ, ওখানে টস জিতে ভারতের উচিৎ ছিল তাদের সেরা ব্যাটিং লাইন আপের ফায়দা তোলা। যতোটা সম্ভব ভালো ব্যাট করে রান বড় করা। সেই কাজটা পাকিস্তান করেছে। আর একবার প্রতিপক্ষে ৩৩৯ রানের টার্গেট দিয়ে দিলে সেটা কোনো দলের পক্ষেই অর্জন করা সহজ কাজ হয় না। তাছাড়া ভারতের ফিল্ডিং নেওয়ার আগে পাকিস্তানের টুর্নামেন্টে সেরা বোলিং অ্যাটাকের কথাও ভাবা উচিৎ ছিল। বয়কট মনে করেন, দ্রুত শীর্ষ ৩ উইকেট হারানোর পরই ভারতের শিরোপা জেতা বা ধরে রাখার সব আশাই শেষ হয়ে গেছে।

ক্যাট

 

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি - ২০১৭: আরও পড়ুন

আরও