যৌন হয়রানির বিপক্ষে লড়াই করবে নারীদের ‘টাইমস আপ’

ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮ | ৭ শ্রাবণ ১৪২৫

যৌন হয়রানির বিপক্ষে লড়াই করবে নারীদের ‘টাইমস আপ’

পরিবর্তন ডেস্ক: ১:৪০ অপরাহ্ণ, জানুয়ারি ০২, ২০১৮

print
যৌন হয়রানির বিপক্ষে লড়াই করবে নারীদের ‘টাইমস আপ’

প্রায় ৩০০ এর বেশি অভিনেত্রী, লেখক, পরিচালকরা একত্রিত হয়ে যৌন হয়রানির বিপক্ষে লড়াই করতে একটি প্রকল্প হাতে নিয়েছেন। তারা এই প্রকল্পটির নাম দিয়েছেন ‘টাইমস আপ’। বিবিসিতে এ সংক্রান্ত একটি খবর প্রকাশ করা হয়েছে।

নিউ ইয়র্ক টাইমসে ‘টাইমস আপ’ সম্পর্কে পুরো এক পৃষ্ঠার বিজ্ঞাপন ছাপিয়েছে। বিজ্ঞাপনে বলা হয়েছে, সাধারণত সকল পেশায় নারীরা যৌন হয়রানির শিকার হয়। হলিউড থেকে শুরু করে সকল পোশার সঙ্গে সম্পৃক্ত যৌন শিকার হওয়া নারীদের এই প্রকল্পের মাধ্যমে সেবা দিবেন।

প্রকল্পটির জন্য ১৫ মিলিয়ন(১৫মিলিয়ন) ডলার সংগ্রহ করার লক্ষ্যমাত্রা থাকলেও এরই মধ্যে ১৩মিলিয়ন ডলার সংগ্রহ করে ফেলেছেন। নাতালি পোর্টম্যান, এমা স্টোন, রিজ উইদারস্পুন, কেট ব্লানচেট, ইভা লনগোরিয়া এই প্রকল্পের সঙ্গে যুক্ত রয়েছেন।

হলিউডে নারীরা যে যৌন হয়রানির শিকার হয় তা সম্প্রতি উঠে আসে প্রযোজক হার্ভে উইনস্টেনের বিরুদ্ধে একের পর এক নায়িকা মুখ খোলায়। এরপরই  ২০১৭ সালের  অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে ‘মি টু’ হ্যাশ ট্যাগ ক্যাম্পেইনের মাধ্যমে উঠে আসে নারীদের সঙ্গে ঘটে যাওয়া হয়রানির বিষয়টি। ৬ মিলিয়ন(৬০লক্ষ) নারী ও পুরুষ ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে  মি টু ক্যাম্পেইনে অংশ নেয়।

যেসব নারী পুরুষদের যৌন হয়রানির বিরুদ্ধে মুখ খুলেছেন টাইমস ম্যাগাজিন তাদের ‘সাইলেন্স ব্রেকারস’  খেতাব দিয়েছেন।

জিজাক/

 
.



আলোচিত সংবাদ