অস্কারের ‘অসহ্য ভণ্ডামি’, আমন্ত্রণ প্রত্যাখ্যান পোলান্সকির স্ত্রীর

ঢাকা, বুধবার, ১৮ জুলাই ২০১৮ | ২ শ্রাবণ ১৪২৫

অস্কারের ‘অসহ্য ভণ্ডামি’, আমন্ত্রণ প্রত্যাখ্যান পোলান্সকির স্ত্রীর

পরিবর্তন ডেস্ক ৪:৫২ অপরাহ্ণ, জুলাই ০৮, ২০১৮

print
অস্কারের ‘অসহ্য ভণ্ডামি’, আমন্ত্রণ প্রত্যাখ্যান পোলান্সকির স্ত্রীর

অস্কার পুরস্কারের দায়িত্বে থাকা অ্যাকাডেমির সদস্য হওয়ার আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন পরিচালক রোমান পোলান্সকির স্ত্রী ইমানুয়েল সেইনার।

অ্যাকাডেমি থেকে পোলান্সকিকে বহিষ্কারের কয়েক সপ্তাহ পর এই আমন্ত্রণ পাঠানো হলে সেইনার তা প্রত্যাখ্যান করেন বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।



এই ঘটনায় অ্যাকাডেমির ‘অসহনীয় ভণ্ডামি’র সমালোচনাও করেন ফরাসী অভিনেত্রী সেইনার।

যুক্তরাষ্ট্রে এক ঐতিহাসিক ধর্ষণ মামলার আসামি পোলান্সকিকে গত মে মাসে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সাইন্স থেকে বহিষ্কার করা হয়। যুক্তরাষ্ট্রের এই প্রতিষ্ঠানটির সদস্যরা প্রতিবছর অস্কার পুরস্কার বিজয়ীদের নির্বাচন করেন।

৮৪ বছর বয়সী এই পরিচালক তাকে বহিষ্কার করায় বর্তমানে অ্যাকাডেমির বিরুদ্ধে মামলা লড়ছেন।

অ্যাকাডেমিতে এবছর ৯২৮ জন শিল্পীকে আমন্ত্রণ জানানো হয় যার মধ্যে সেইনারও ছিলেন। সম্প্রতি নারীদের যৌন হয়রানির প্রতিবাদে শুরু হওয়া ‘মি টু’ আন্দোলনের প্রেক্ষাপটে অ্যাকাডেমির সদস্যদের মধ্যে বৈচিত্র্য ও বিভিন্ন মতের প্রতিনিধিত্ব বাড়াতে এই উদ্যোগ নেয়া হয়।

সেইনার এই আমন্ত্রণের জবাব দেন ফরাসি পত্রিকা লো জার্নাল দু দিমঁশ-এ একটি খোলা চিঠি পাঠিয়ে।

চিঠিতে তিনি জানান, ‘আমি চিরকালই নারীবাদী। কিন্তু, যুগের ভাবধারাকে সন্তুষ্ট করার জন্য আমার স্বামী রোমান পোলান্সিকে অ্যাকাডেমি কয়েক সপ্তাহ আগে বহিষ্কার করেছে এটা আমি কিভাবে উপেক্ষা করব! এই অ্যাকাডেমিই ‘দ্য পিয়ানিস্ট’ ছবির জন্য ২০০২ সালে তাকে অস্কার দিয়েছিল! এটা স্মৃতিভ্রংশের খুব আশ্চর্য একটা উদাহরণ!’



‘অ্যাকাডেমি হয়ত মনে করে, আমি সমাজে উপরে উঠতে চায় এমন একজন মেরুদণ্ডহীন অভিনেত্রী যে ভুলে যাব আমি গত ২৯ বছর ধরে বিশ্বের সেরা পরিচালকদের একজনের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ’ যোগ করেন তিনি।

৫২ বছর বয়সী এই অভিনেত্রী বলেন, ‘অ্যাকাডেমির সদস্যদের আমি একটি কথাই বলতে চাই- এই নারীকে তোমরা পাবে না।’

পোলান্সকির ‘বিটার মুন’, ‘ভেনাস ইন ফার’ ও ‘দ্য নাইন্থ গেট’ চলচ্চিত্রে অভিনয় করেছেন সেইনার।

এমআর/এমএসআই

 
.



আলোচিত সংবাদ