হকির র‌্যাঙ্কিংয়ে চার ধাপ উন্নতি বাংলাদেশের

ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮ | ৬ শ্রাবণ ১৪২৫

হকির র‌্যাঙ্কিংয়ে চার ধাপ উন্নতি বাংলাদেশের

পরিবর্তন ডেস্ক ১১:৫৬ পূর্বাহ্ণ, নভেম্বর ০৭, ২০১৭

print
হকির র‌্যাঙ্কিংয়ে চার ধাপ উন্নতি বাংলাদেশের

৩২ বছর পর ঢাকায় অনুষ্ঠিত হয়ে যাওয়া এশিয়া কাপ হকিতে ষষ্ঠ স্থানে থেকে নিজেদের মিশন শেষ করে বাংলাদেশ। আট দলের মধ্যে ষষ্ঠ হওয়ায় পরেরবার এশিয়া কাপের জন্য বাছাই পর্ব খেলতে হবে না বাংলাদেশকে। চীন ও ওমানকে পিছনে ফেলে রাসেল মাহমুদ জিমি, মামুনুর রহমান চয়নদের ষষ্ঠ হওয়ার ছাপ বিশ্ব হকি র‌্যাঙ্কিংয়েও পড়েছে ভালো ভাবে। নতুন প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়েছে লাল সবুজের দল। ওমানকে ৩২-এ ঠেলে দিয়ে ওমানের আগের ৩০তম জায়গাটা দখল করেছে বাংলাদেশ।

এশিয়া কাপে ষষ্ঠ হওয়ায় বাংলাদেশ র‌্যাঙ্কিংয়ে যে এগুবে এটা অনুমিতই ছিল। খুব বেশি পরিবর্তন না হলেও এশিয়া কাপে অংশ নেওয়া অন্য দলগুলোর মধ্যে একধাপ করে এগিয়েছে পাকিস্তান, জাপান ও চীন।

র‌্যাঙ্কিংয়ে ৬ নম্বরে থেকে এশিয়া কাপ শুরু করেছিল ভারত। আট দলের মধ্যে তারাই ছিল শীর্ষে। দশ বছর পর ঢাকা থেকে শিরোপা নিয়ে ফিরে সরদার সিং, মানপ্রিত সিংরা। তাদের অবস্থান অবশ্য ৬ নম্বরেই রয়েছে। রার্নাসআপ মালয়েশিয়ারও (১২) অবস্থার কোন পরিবর্তন আসেনি। তবে কোরিয়াকে হারিয়ে তৃতীয় হওয়ায় পাকিস্তান ১৩ নম্বরে উঠে এসেছে। পাকিস্তানের আগের অবস্থান ১৪ নম্বরে নেমে গেছে কোরিয়া। জাপান ও চীন এগিয়েছে এক ধাপ করে। জাপান এশিয়া কাপে পঞ্চম ও চীন সপ্তম স্থান লাভ করে।

বিশ্ব হকি র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থানটা ধরে রেখেছে আর্জেন্টিনা। দ্বিতীয় স্থানে যথারীতি অস্ট্রেলিয়া। দুই ধাপ নেমে তৃতীয় স্থান থেকে পঞ্চম স্থানে চলে গেছে জার্মানি। তৃতীয় স্থান বেলজিয়ামের, চতুর্থ স্থানে নেদারল্যান্ডস।

টিএআর/ক্যাট

 
.



আলোচিত সংবাদ