১০ লক্ষণে ক্যান্সার, যা অবহেলা করি!

ঢাকা, ১৪ আগস্ট, ২০১৯ | 2 0 1

১০ লক্ষণে ক্যান্সার, যা অবহেলা করি!

পরিবর্তন ডেস্ক ৭:২৬ অপরাহ্ণ, মে ১৬, ২০১৯

১০ লক্ষণে ক্যান্সার, যা অবহেলা করি!

ক্যান্সারকে প্রাণঘাতী রোগ বলা হয়। কিন্তু, শুরুতে ধরা পড়লে, অনেক ক্যান্সার নিরাময় হয়। ব্যক্তি স্বাভাবিক জীবনে ফিরতে পারেন।

ক্যান্সারের কিছু লক্ষণ আছে, যেগুলো দেখা গেলে কখনোই অবহেলা করা উচিত নয়। কারণ, একাধিক রোগের সমন্বিত রূপটিই এক সময়ে মরণঘাতী হয়ে দেখা দেয়।

এখানে ক্যান্সারের ১০টি প্রাথমিক লক্ষণ দেয়া হলো, যা আমরা সচরাচর অবজ্ঞা করে থাকি—

১. চেষ্টা ছাড়া ওজন কমা: দ্রুত শরীরের ওজন কমে যেতে থাকলে সতর্ক হতে হবে। কোনো ধরনের চেষ্টা ছাড়া ওজন কমে যাওয়াকে চিকিৎসকরা ক্যান্সারের পূর্ব লক্ষণ বলে থাকেন। আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে, দ্রুত ওজন কমে যাওয়ায় পাকস্থলি, অগ্ন্যাশয় (প্যানক্রিয়েটিক), ফুসফুস ও খাদ্যনালীর ক্যান্সার হতে পারে।

২. অবসাদ: পর্যাপ্ত ঘুমাচ্ছেন, বিশ্রাম নিচ্ছেন। তারপরও অবসাদ। এগুলো পাকস্থলি, লিউকোমিয়া ও কোলন ক্যান্সারের পূর্ব লক্ষণ। সুতরাং এগুলো দেখা দিলে দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে।

৩. ক্ষত না শুকানো: আপনার শরীরে ক্ষত তৈরি হয়েছে। চিকিৎসা করাচ্ছেন, তারপরও সারছে না। সাবধান হন, এটি চর্ম ক্যান্সারের লক্ষণ। মুখের এমন দীর্ঘদিনের ক্ষত ওরাল ক্যান্সার ডেকে আনতে পারে।

৪. কাশি লেগে থাকা ও স্বরে পরিবর্তন: সপ্তাহ অথবা মাসজুড়ে যদি আপনার কাশি থেকে থাকে, এতে ফুসফুস ক্যান্সার হতে পারে। আর কণ্ঠ যদি কর্কশ অথবা ফ্যাশফ্যাশ করে, তা থাইরয়েড ক্যান্সারের লক্ষণ। সুতরাং শুরুতেই সাবধান হতে হবে।

৫. জ্বর: ক্যান্সার সংক্রমক হিসেবে শরীরে ক্রমান্বয়ে জটিলতা তৈরি করে। জ্বরের কারণে শরীরের কোষগুলো লড়াই করার শক্তি হারায়। জ্বর ডেকে আনতে পারে লিউকোমিয়া ও লিম্ফোমা ক্যান্সার।

৬. ব্যথা: ক্যান্সার শরীরের হাঁড় ও অণ্ডকোষে ব্যথা তৈরি করে। আর অব্যাহত মাথা ব্যথা ব্রেন টিউমারের কারণ হতে পারে। টিউমার থেকেই ক্যান্সার দেখা দেয়।

৭. ত্বকের পরিবর্তন: যদি আপনার শরীরে আঁচিল থাকে এবং এর রং পরিবর্তন অথবা আকারে কোনো পরিবর্তন দেখতে পান, এটি মেলানোমা অথবা চর্ম ক্যান্সারের লক্ষণ। এ ছাড়া ত্বকে হলদেটে ভাব, চোখ ও চুলের রং পরিবর্তন হওয়া ক্যান্সারের প্রাথমিক লক্ষণ।

৮. মুত্রাশয়ে পরিবর্তন: দীর্ঘমেয়াদী কোষ্ঠকাঠিন্য, মলের আকার পরিবর্তন ও ডায়রিয়া কোলন অথবা মলদ্বারে ক্যান্সারেরর লক্ষণ।

৯. পিণ্ড: স্তন ক্যান্সার, অণ্ডকোষের ক্যান্সার এবং লাম্ফ ক্যান্সারে ত্বকে পিণ্ড দেখা দেয়। এছাড়া চামড়া লাল ও পাতলা হয়ে যাওয়ায়ও স্তন ক্যান্সারের লক্ষণ।

১০. অস্বাভাবিক রক্তপাত: কফের সঙ্গে রক্ত যাওয়া ফুসফুস ক্যান্সারের লক্ষণ। মলের সঙ্গে রক্ত অথবা কালচে মল কোলন ক্যান্সারের লক্ষণ। আর যোনি থেকে অস্বাভাবিক রক্তপাত এন্ডমেট্রিয়াল অথবা কার্ভিয়াল ক্যান্সার। প্রস্রাবের সঙ্গে রক্ত যাওয়া কিডনি ক্যান্সারের লক্ষণ। এগুলো দেখা দিলেই চিকিৎসকের কাছে যেতে হবে।

আইএম

 

স্বাস্থ্য: আরও পড়ুন

আরও