দেশের প্রথম ‘ডায়াবেটিস মেলা’ সমাপ্ত

ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯ | ১২ বৈশাখ ১৪২৬

দেশের প্রথম ‘ডায়াবেটিস মেলা’ সমাপ্ত

পরিবর্তন প্রতিবেদক ৮:২৭ অপরাহ্ণ, এপ্রিল ১৩, ২০১৯

দেশের প্রথম ‘ডায়াবেটিস মেলা’ সমাপ্ত

 ডায়াবেটিস প্রতিরোধ ও সুষ্ঠু নিয়ন্ত্রণে আয়োজিত ডায়াবেটিস মেলা সমাপ্ত হয়েছে আজ (১৩ এপ্রিল)।

ঢাকার খামার বাড়ীতে অবস্থিত কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি)-এ তিন দিনব্যাপি এ আয়োজনে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে বিপুল সংখ্যক ডায়াবেটিসে আক্রান্ত রোগী, রোগীর স্বজন, চিকিৎসক, পুষ্টিবিদ, সাংস্কৃতিক ও মিডিয়া ব্যক্তিত্বসহ সমাজ সচেতন মানুষ অংশগ্রহণ করেন।

মেলায় ডায়াবেটিসের ধরন, সাধারণ দিক, ডায়েট, ব্যবস্থাপনায় মুখে খাওয়ার ঔষধ, ইনসুলিন, শারীরিক ব্যায়াম, চোখের যত্ন, পায়ের যত্ন, কিডনী রোগ, স্নায়ুরোগ, গর্ভকালীন ডায়াবেটিস, মানসিক স্বাস্থ্য, দাঁতের যত্ন, রমজানে ডায়াবেটিসের ব্যবস্থাপনা, ডায়াবেটিসের নানা জরুরী অবস্থা এবং ডায়াবেটিস প্রতিরোধ নানা বিষয়ে রোগীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশেষজ্ঞ চিকিৎসকগণ।

২৪টি সেশনে ৫০ জনেরও অধিক প্রথিতযশা বিশেষজ্ঞ চিকিৎসক অত্যন্ত সহজ ও সাবলীল ভাষায় তাদের আলোচনা উপস্থাপন করেন।

সচেতনতামূলক মুক্ত আলোচনা ছাড়াও মেলায় দেশি-বিদেশি প্রায় ৩০টি ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান, সনাক্তকরণ মেশিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান, কম শর্করাযুক্ত খাদ্য ও ডায়াবেটিস সেবাদানকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করেন এবং নানামুখী সেবা প্রদান করেন।

এ ব্যাপারে ডায়াবেটিক মেলা আয়োজনের আহ্বায়ক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হরমোন বিভাগের সহকারী অধ্যাপক ডা. শাহজাদা  সেলিম বলেন, রোগীদের এ অংশগ্রহণ আমাদের সত্যিই অভিভূত করেছে। 

মেলার প্রধান সমন্বয়ক ডা. ফজলে রাব্বী খান বলেন, এই মেলা আয়োজনে আমাদের মূল বিষয় ছিল জনসাধারণকে সম্ভাব্য ডায়াবেটিসের ঝুঁকি সম্পর্কে সচেতন করা। ডায়াবেটিসের যত্ন ও ব্যবস্থাপনার সাথে জড়িত সকল পক্ষকে রোগীর সাথে যুক্ত করে রোগীকে আত্ববিশ্বাসী করে তোলা।

তিনি বলেন, কেবলমাত্র রোগীকে আত্মবিশ্বাসী হিসেবে গড়ে তুলতে পারলেই ডায়াবেটিস সম্পর্কে আগাম সচেতনতা তৈরী করা যাবে এবং ডায়াবেটিসের নানা জটিলতা অনেকাংশে কমানো যাবে। এ আয়োজন সূচনা মাত্র।

ডা. ফজলে রাব্বী খান আরো বলেন, সবার সহযোগীতায় কংগ্রেসিয়া এ আয়োজনটি নিয়মিত আয়োজন করতে বদ্ধ পরিকর।

ওএস/এএসটি