রক্তচাপ কমাবে একটুখানি ঘুম

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ২ শ্রাবণ ১৪২৫

রক্তচাপ কমাবে একটুখানি ঘুম

পরিবর্তন ডেস্ক ৮:৫৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ১২, ২০১৮

print
রক্তচাপ কমাবে একটুখানি ঘুম

এখন রক্তচাপ হওয়ার জন্য আর আলাদা কোনো কারণ লাগে না। আজ কাল সবাই ছোট ছোট বিষয় নিয়েও এতো বেশি চাপ নিয়ে নেন যে দ্রুতই রক্তচাপ দেখা দেয়। পরিবারকে নিয়ে টেনশন, সন্তাঙ্কে নিয়ে টেনশন, ভবিষ্যৎ নিয়ে টেনশন। টেনশনের আর শেষ নেই। আর ফলাফল? ব্লাড প্রেসার। কি আর করার টেনশন তো আর কমাতে পারবেন না। তাই আসুন জেনে নিন দ্রুত রক্তচাপ কমানোর ছোট্ট একটি কৌশল।

দুপুরের দিকে একটুখানি ঘুম আপনার রক্তচাপ কমাতে পারে। শুধু যে রক্তচাপ কমায় তাই না, বরং এই ঘুমটা আপনার হার্ট অ্যাটাক এবং অন্যান্য হৃদরোগের ঝুঁকিও কমায় অনেকখানি।

অস্বাভাবিক রকমের উচ্চ রক্তচাপের সমস্যা হলো হাইপারটেনশন। এই সমস্যায় ভোগা ৪০০ জন মধ্যবয়সী মানুষের মানুষকে নিয়ে গবেহসনা করা হয়। এতে দেখা যায়, যারা দুপুরের দিকে ঘুমিয়ে নেন, ২৪ ঘণ্টার মাঝে তাদের রক্তচাপ ৫ শতাংশ কম থাকে।

এটা খুব ছোট একটি পার্থক্য মনে হলেও এর কারণেই ১০ শতাংশের মতো কমে আসতে পারে হৃদরোগের ঝুঁকি।

ঘুমের সময়সীমা যতো বেশি হবে, উচ্চ রক্তচাপ তত প্রশমিত হবে। সবচাইতে ভালো ফলাফলের জন্য এক ঘণ্টা ঘুমানোটাকে ভালো মনে করা হয়।

অনেকে মনে করতে পারেন দুপুরে শুধুমাত্র বিশ্রাম নিলে কমে যাবে রক্তচাপ। কিন্তু আসলে এর জন্য প্রয়োজন ঘুম। ঘুমের ‘আর.ই.এম’ পর্যায়ের ঠিক আগে রক্তচাপ কমে যায় সবচাইতে বেশি তাই। ঘুমানোটা প্রয়োজন।

এটা ঠিক যে নয়টা-পাঁচটা অফিসের মাঝে দুপুরে ঘুমানোর চিন্তা করাটা আসলেই অদ্ভুত। কিন্তু লাঞ্চ ব্রেকের মাঝে কিছুটা সময় করে ঘুমিয়ে নিতে পারলে আসলে আপনার উচ্চ রক্তচাপের সমস্যাটা অনেক কমে যাবে।

ইসি/

 
.



আলোচিত সংবাদ