ঈদেও থাকুন স্বাস্থ্য সচেতন

ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮ | ৫ শ্রাবণ ১৪২৫

ঈদেও থাকুন স্বাস্থ্য সচেতন

পরিবর্তন ডেস্ক ৯:৫০ পূর্বাহ্ণ, জুন ১৬, ২০১৮

print
ঈদেও থাকুন স্বাস্থ্য সচেতন

এক মাস সিয়াম সাধনার পর আজ সবাই ঈদের খুশিতে মেতে উঠবেন। আর ঈদের দিনে যেহেতু প্রচুর ঘোরাঘুরি ও খাওয়া-দাওয়া হয়, তাই পর্যাপ্ত পানি পান করতে চেষ্টা করুন। এতে শরীরে পানিশূন্যতা ও হজমের সমস্যার সম্ভাবনা কমে যাবে। এক মাস রোজা রাখার পর আমাদের শরীর স্বাভাবিক অবস্থায় আসতে কিছুটা সময় লাগে। তাই সামান্য একটু অসচেতনতা আপনার ঈদের আনন্দ মাটি করে দিতে পারে। তাই আসুন আজ পবিত্র ঈদের দিনে সুস্থ থাকার কিছু টিপস।

ঈদের জন্য বাড়িতে যাত্রার প্রাক্কালে ব্যাগে কিছু প্রয়োজনীয় ওষুধ রাখুন। জরুরি মুহূর্তে কাজে দিবে।

ঈদের দিন সকালে ঘুম থেকে উঠেই ভারি খাবার খাবেন না। কিছু হালকা নাশতা এবং প্রচুর পানি পান করুন। সকালের নাস্তায় সেমাই, দুধ, ডিম, রুটি, ক্ষীর খেতে পারেন।

পোশাক পরুন ভেবে-চিন্তে। সারাদিন বা ঈদের পরের কয়েকদিন যেহেতু বাইরে ঘোরাঘুরি করবেন, চেষ্টা করবেন ঈদ যে সময়ে হচ্ছে সে সময়ের আবহাওয়া ও নিজে পড়ে স্বাচ্ছন্দ্যবোধ করেন এরকম পোশাক পরতে।

ঈদের দিনে যেহেতু প্রচুর ঘোরাঘুরি ও খাওয়া-দাওয়া হয়, তাই পর্যাপ্ত পানি পান করতে চেষ্টা করুন। এতে শরীরে পানিশূন্যতা ও হজমের সমস্যার সম্ভাবনা কমে যাবে।

কারো কোনো বিশেষ খাবারে এলার্জি থাকলে তা এড়িয়ে চলুন। যাদের ডায়বেটিস আছে তারা মাত্রাতিরিক্ত চিনি দেয়া খাবার পরিহার করুন।

খাবার রান্না করার সময় পরিবারের বড় ও ছোট সদস্যদের জন্য আলাদাভাবে খাবার প্রস্তুত করুন এবং তেল-মশলা যথাসম্ভব কম ব্যবহার করুন।

এক মাস রোজা রাখার পর আমাদের শরীর স্বাভাবিক অবস্থায় আসতে কিছুটা সময় লাগে। তাই সামান্য একটু অসচেতনতা আপনার ঈদের আনন্দ মাটি করে দিতে পারে। চেষ্টা করুন,স্বাস্থ্যকরভাবে ঈদের আনন্দ উপভোগ করতে।

ইসি/

 
.



আলোচিত সংবাদ