ছাত্র ইউনিয়নের ৩৮তম সম্মেলন শুরু

ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৮ অগ্রহায়ণ ১৪২৫

ছাত্র ইউনিয়নের ৩৮তম সম্মেলন শুরু

ঢাবি প্রতিনিধি ৮:২১ অপরাহ্ণ, এপ্রিল ০২, ২০১৭

ছাত্র ইউনিয়নের ৩৮তম সম্মেলন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ৪ দিনব্যাপী ছাত্র ইউনিয়নের ৩৮ তম সম্মেলন। রোববার বেলা ১২ টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে বিশিষ্ট শিক্ষাবিদ ইমিরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী এর উদ্বোধন করেন।

উদ্বোধকের বক্তব্যে তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা ছিল সমাজ বিপ্লবের চেতনা এবং সেকারণেই স্বাধীন বাংলাদেশে একমুখী বিজ্ঞানভিত্তিক অসাম্প্রদায়িক শিক্ষানীতি গৃহীত হয়েছিল। আজ পুঁজিবাদ-সাম্রাজ্যবাদের দোসররা সেই শিক্ষানীতিকে পরাজিত করার চক্রান্তে সেটিকে ত্রিমুখী করে ফেলেছে। যাতে শোষিতের ঐক্য গড়ে না উঠে প্রতিক্রিয়াশীল আমলাতন্ত্র জয়লাভ করে।’

ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি লাকি আক্তার ও সাধারণ সম্পাদক জিলানী শুভর পরিচালনায় উদ্বোধনী সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, ছাত্র ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু, অধ্যাপক এম এম আকাশ, বাসদ কেন্দ্রীয় কমিটির নেতা বজলুর রশিদ ফিরোজসহ বিভিন্ন প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে লাকী আক্তার বলেন, ‘ছাত্র ইউনিয়ন ৫২’র ভাষা আন্দোলনের অগ্নিগর্ভ থেকে জন্ম নিয়ে ইতিহাসের বাঁকে বাঁকে লড়াই সংগ্রামের মধ্য দিয়ে এদেশের মাটির শিক্ষা সংস্কৃতিকে নির্ধারণ করেছে। একারণেই বাংলাদেশে একমুখী বিজ্ঞানভিত্তিক অসাম্প্রদায়িক সার্বজনীন শিক্ষানীতি গৃহীত হয়েছিল। আজকে কথিত ডিজিটাল বাংলাদেশে ডিজিটাল পদ্ধতিতে প্রশ্নফাঁস করা হচ্ছে, অর্থমন্ত্রী বলছেন, সকল পাবলিক শিক্ষা প্রতিষ্ঠানে কয়েকগুণ বেতন বৃদ্ধি করা হবে। এসব সার্বজনীন শিক্ষানীতির পরিচয় বহন করে না।’

সমাবেশ শেষে একটি র‍্যালি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনের সামনে থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে টিএসসিতে গিয়ে শেষ হয়। পরে বিকেলে টিএসসির রাজু ভাস্কর্যের সামনে কেন্দ্রীয় সাংস্কৃতিক ইউনিয়নসহ সাংস্কৃতিক পরিবেশনা নিয়ে অংশগ্রহণ করেছে সারাদেশ থেকে আসা সাংস্কৃতিক ইউনিয়নের শিল্পীরা।

সোমবার সকাল ১১টায় টিএসসি অডিটোরিয়ামে শ্রীলঙ্কা-নেপাল-ভারতসহ বিভিন্ন দেশ থেকে আসা ছাত্র নেতৃবৃন্দদেরকে নিয়ে ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়নের যৌথ উদ্যোগে ‘নব উদারবাদে আগ্রাসনে শিক্ষা সংস্কৃতি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। ৪ ও ৫ এপ্রিল কাউন্সিল অধিবেশনের মধ্য দিয়ে ৩৮তম সম্মেলনের পর্দা নামবে।

এসএস/জেআই