যবিপ্রবির ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের প্রশ্নপত্রে ভুল

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

যবিপ্রবির ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের প্রশ্নপত্রে ভুল

যশোর ব্যুরো ১০:০৪ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০১৯

যবিপ্রবির ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের প্রশ্নপত্রে ভুল

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ে (যবিপ্রবির) ২০১৯ ’২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ‘এ’ ইউনিটের পরীক্ষায় প্রশ্নপত্রে ভুল হয়েছে। একই ক্রমিক ও প্রশ্ন দুইবার ছাপা হয়েছে।

এতে পরীক্ষার্থীদের অনেকেই উত্তরপত্র পূরণে ভুল করেছে। যদিও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, এই ভুলে সমস্যা হবে না। ভুলের বিষয়টি বিবেচনায় রেখেই উত্তরপত্র মূল্যায়নের ব্যবস্থা করা হবে।

জানা যায়, বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ইউনিটের প্রশ্নপত্রে ৮০টির জায়গায় ৮১টি ছাপা হয়েছে। ক্রমিক নম্বর ‘৩’ দুইবার ছাপা হয়েছে। দ্বিতীয় দফার ‘৩’ ক্রমিকের  প্রশ্নটি পুনরায় ৫ নম্বর ক্রমিকে ছাপা হয়েছে। অর্থাৎ একই ক্রমিক দুইবার, একই প্রশ্ন দুইবার ছাপা হয়েছে। ফলে পরীক্ষা শুরুতেই পরীক্ষার্থীরা বেশ বেকায়দায় পড়েন।

অনেকে না বুঝে এমআরও শিট পূরণ করেছেন বলে অভিযোগ করেছেন। যারা প্রথম তিনটি প্রশ্ন বাদে সব প্রশ্ন ভুল উত্তর দিয়েছেন।

দিনাজপুর থেকে পরীক্ষা দিতে আসা মাহমুদ, শাহরিয়ার, আনিকা  বলেন, প্রস্তুতিও ভালো ছিল। কিন্তু পরীক্ষার প্রশ্নপত্রে ভুলের কারণে শেষ পর্যন্ত পরীক্ষা ভালো হয়নি। বিষয়টি আমরা প্রথমে বুঝতে পারিনি। যখন বুঝেছি তখন ৬০টির বেশি প্রশ্নের উত্তর ভুল পূরণ করা হয়ে গেছে। তখন দায়িত্বরত শিক্ষকদের সাথে কথা বললেও তারা কোনো সমাধান দিতে পারেননি।

এ বিষয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক  ড. আনোয়ার হোসেন বলেন, একই প্রশ্ন দুইবার হয়েছে। এটা বড় কোনো সমস্যা না। এই ভুলের কারণে পরীক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেই বিষয়টি বিবেচনায় নিয়েই উত্তরপত্র মূল্যায়ন করা হবে।

এইচআর

 

ক্যাম্পাস: আরও পড়ুন

আরও