চীনে বাংলাদেশী শিক্ষার্থীদের এক বছর পূর্তি উদযাপন

ঢাকা, শনিবার, ৯ নভেম্বর ২০১৯ | ২৪ কার্তিক ১৪২৬

চীনে বাংলাদেশী শিক্ষার্থীদের এক বছর পূর্তি উদযাপন

চীন প্রতিনিধি ৭:৫০ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০১৯

চীনে বাংলাদেশী শিক্ষার্থীদের এক বছর পূর্তি উদযাপন

চীনের জিয়াংসু প্রদেশের থাইজু শহরে অবস্থিত জিয়াংসু এগ্রি-এনিম্যাল হাজভেন্ডারী ভোকেশনাল কলেজে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থীদের ১ বছর পূর্তি উদযাপন করা হয়েছে। ১৯ই অক্টোবর সকাল ১১ টায় কলেজ লাইব্রেরির সামনে কোরআন তেলওয়াত ও গীতা পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠান কার্যক্রম শুরু হয়। শুরুতেই দেশের প্রতি ভালোবাসা এবং শূণ্যতা অনুভব করে ২০১৭-২০১৮-২০১৯ ব্যাচের শিক্ষার্থীরা বাংলাদেশের পতাকা সামনে নিয়ে জাতীয় সংগীত পরিবেশন করে।

২০১৭ সালে বাংলাদেশ কারিগরি বোর্ডের অধীনে স্কলারশীপ নিয়ে প্রথম বাংলাদেশী শিক্ষার্থীরা পাড়ি জমায় এবং ২০১৮ ও ২০১৯ সালেও ধারাবাহিকতা বজায় রয়েছে। জিয়াংসু এগ্রি-এনিম্যাল হাজভেন্ডারী ভোকেশনাল কলেজে চীনের অন্যান্য প্রদেশের পাশাপাশি বিশ্বের প্রায় ২৫ টি দেশের ছাত্র-ছাত্রী শিক্ষার সন্ধানে ছুটে যায়।

২০১৮ সালে ১৮ই অক্টোবর শিক্ষার্থীরা (দ্বিতীয় ব্যাচ) বাংলাদেশ ছেড়ে চায়নাতে পাড়ি জমায়। তাই এক বছর পূর্ণ হওয়ায় স্মৃতির ফ্রেমে কিছু স্মরণীয় মুহূর্ত বন্দি করে রাখতে কেক কাটা, নিজেদের অনুভূতি প্রকাশ, দেশীয় খাবারের আয়োজন করে। এরপর রাতে নিজেদের রান্না করা বাংলাদেশী খাবার পরিবেশনের মাধ্যমে এক বছর উদযাপন কার্যক্রম সমাপ্ত হয়। ২০১৮ ব্যাচের শিক্ষার্থী রাউফুর রহমান চায়নাতে অধ্যয়নকালে মৃত্যুবরণ করায় তার স্মৃতিচারণও করা হয় অনুষ্টানে।

ছাত্র প্রতিনিধি জাহিদ হাসান তুহিন এর সঞ্চালনায় চায়নাতে অবস্থান, সমস্যা-সমাধান-সম্ভাবনা, নিজেদের অনুভূতি প্রকাশ এবং দুই দেশের মাঝে সুসম্পর্ক টিকিয়ে রাখতে নিজেদের মেধা কাজে লাগানোর অঙ্গিকার ব্যক্ত করে শিক্ষার্থীরা।

এমকে/সিআই

 

ক্যাম্পাস: আরও পড়ুন

আরও