বুয়েটে ভর্তি পরীক্ষা সম্পন্ন, খুশি ভিসি (ভিডিও)

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

বুয়েটে ভর্তি পরীক্ষা সম্পন্ন, খুশি ভিসি (ভিডিও)

পরিবর্তন প্রতিবেদক ১২:০৯ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৯

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা সফলভাবে সম্পন্ন হয়েছে। আজ সোমবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিকে, শান্তিপূর্ণ পরিবেশে সফলভাবে পরীক্ষা নিতে পেরে সন্তুষ্ট হয়েছেন ভিসি অধ্যাপক সাইফুল ইসলাম। সেইসঙ্গে সাধারণ তথা আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন তিনি।

ভর্তি পরীক্ষা চলাকালে সাংবাদিকদের সামনে উপস্থিতি হয়ে ভিসি বলেন, আমাদের ভর্তি পরীক্ষা আমরা সুষ্ঠুভাবে করতে পেরেছি। আমাদের বাধা এসেছে, অসুবিধা হয়েছে, কষ্ট হয়েছে। কিন্তু আলটিমেটলি (শেষ পর্যন্ত) আমরা সুন্দরভাবে পরীক্ষা নিতে পেরেছি। এটার জন্য তারা (আন্দোলনকারী) ধন্যবাদ পাওয়ার যোগ্য। তারা (আন্দোলনকারী) রাজি হয়েছে দেখেই নিতে পেরেছি। আমাদের সন্তান আমাদের কথা শুনেছে, এটা আমাদের জন্য অনেক আনন্দের।

অধ্যাপক সাইফুল ইসলাম বলেন, আগামীকাল তাদের (আন্দেলনকারী শিক্ষার্থী) সঙ্গে আবার বসব। তবে আমার বিশ্বাস, ওরা আমাদের কথা বাকিটুকু শুনবে।

তিনি বলেন, সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার জন্য আমরা যতটুকু পারছি করছি। এটা তো দৃশমান। তো আমরা আগামীকাল আরো কাজ করব, শিক্ষার্থীদের সাথে আলোচনার মাধ্যমে আমরা সব সমস্যা সমাধান করতে পারব বলে মনে করি।

ভিসি আরো বলেন, আল্লাহর মেহেরবানিতে আমাদের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। আমাদের এখানে উপস্থিতিও চমৎকার। প্রায় ৯০ শতাংশ ভর্তি ইচ্ছুক পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

প্রসঙ্গত, আবরার ফাহাদ হত্যাকাণ্ডকে কেন্দ্র করে গত কয়েক দিন ধরেই বুয়েট ক্যাম্পাস ছিল উত্তাল। দাবি না মানলে ভর্তি পরীক্ষা বন্ধ করে দেওয়া হবে বলে ঘোষণা করেছিলেন সাধারণ শিক্ষার্থীরা। এমতাবস্থায় ভর্তি পরীক্ষা নির্ধারিত সময়ে হবে কি না তা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়।

অবশেষে গত শুক্রবার সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে বৈঠকে বসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেখানে কর্তৃপক্ষ শিক্ষার্থীদের ১০ দফার মধ্যে দ্রুত বাস্তবায়নযোগ্য ৫ দফা মেনে নিলে ভর্তি পরীক্ষার জন্য গতকাল রোববার ও আজ সোমবার আন্দোলন স্থগিত করা হয়।

উল্লেখ্য, গত ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরে বাংলা হলের ১০১১ নম্বর কক্ষের আবাসিক ছাত্র আবরার ফাহাদকে ২০১১ নম্বর কক্ষে ডেকে নিয়ে নিদারণভাবে পেটায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এর পর গভীর রাতে হলের সিঁড়ি থেকে তার লাশ উদ্ধার করা হয়।

ছাত্রলীগের দাবি, তাকে শিবির সন্দেহে ডেকে এনে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তবে সাধারণ শিক্ষার্থীদের দাবি, ভারত-বাংলাদেশ চুক্তি নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় তাকে পিটিয়ে হত্যা করা হয়েছে।

এই হত্যাকাণ্ডের প্রতিবাদে ১০ দফা দাবিতে ঘটনার পর দিন থেকেই ক্যাম্পসে আন্দোলন করছেন সাধারণ শিক্ষার্থীরা।

তবে সাধারণ শিক্ষার্থীরা জানিয়েছন, ভর্তি পরীক্ষা উপলক্ষে দুই দিন আন্দোলন শিথিল করা হলেও আগামীকাল মঙ্গলবার থেকে ১০ দফা বাস্তবায়নের দাবিতে তাদের আন্দোলন অব্যাহত থাকবে।

এদিন বুয়েট কর্তৃপক্ষ নিরাপত্তার স্বার্থে অভিভাবকদের ভেতরে প্রবেশ করতে দেয়নি। এ ব্যাপারে মাইকে বিষয়টি ঘোষণা করা হয়। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের গেটের বাইরে থেকেই তাদের প্রবেশপত্র উঁচিয়ে প্রবেশ করতে হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ৩১ আগস্ট বুয়েটে ভর্তির আবেদন শুরু হয়। আবেদন ও ভর্তি ফি প্রদানের শেষ দিন ছিল ৯ সেপ্টেম্বর। ভর্তি পরীক্ষার যোগ্য প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হয় ১৮ সেপ্টেম্বর এবং আজ ১৪ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলো। ভর্তি পরীক্ষার ফল আগামী ২৬ অক্টোবর প্রকাশ করা হবে।

বুয়েটে রাসায়নিক প্রকৌশল বিভাগে ৬০, ধাতব প্রকৌশলে ৫০, সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ১৯৫, পাণিসম্পদ প্রকৌশলে ৩০, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ১৮০, নৌ স্থাপত্য ও সামুদ্রিক প্রকৌশলে ৫৫, শিল্প ও উৎপাদন প্রকৌশলে ৩০, বৈদ্যুতিক ও ইলেকট্রনিক প্রকৌশলে ১৯৫, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলে ১২০, বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ৩০, স্থাপত্য বিভাগে ৫৫ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগে ৩০টি আসন রয়েছে।

আবেদনকারীদের মধ্য থেকে প্রথম ১২ হাজার জনকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হয়।

ছবি ও ভিডিও: ওসমান গণি

জেডএস/আরপি

আরও পড়ুন...
বুয়েটে চলছে ভর্তি পরীক্ষা, সরগরম ক্যাম্পাস (ভিডিও)

 

ক্যাম্পাস: আরও পড়ুন

আরও