বুয়েটে সুনসান নীরবতা, ভর্তি পরীক্ষা কাল

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

বুয়েটে সুনসান নীরবতা, ভর্তি পরীক্ষা কাল

পরিবর্তন প্রতিবেদক ১২:৪২ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০১৯

বুয়েটে সুনসান নীরবতা, ভর্তি পরীক্ষা কাল

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকে কেন্দ্র করে সপ্তাহজুড়ে ক্যাম্পাস ছিল উত্তেজনাপূর্ণ। আবরার হত্যার বিচার এবং ছাত্র রাজনীতি নিষিদ্ধসহ শিক্ষার্থীদের ১০ দফা দাবির আন্দোলনে উত্তাল হয়ে উঠে বুয়েট ক্যাম্পাস।

অবশেষে ১০ দফা দাবি মেনে নেওয়ার আশ্বাস এবং শিক্ষার্থীদের দ্রত বাস্তবায়নযোগ্য পাঁচ দফা মেনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গতকাল শনিবার নোটিস জারি করে। এর পর শিক্ষার্থীরা আগামীকাল সোমবারের ভর্তি পরীক্ষা উপলক্ষে ওই দিন ও আজ রোববার আন্দোলন স্থগিত করেন।

ফলে গত কয়েক দিনের উত্তাল ক্যাম্পাসে আজ বিরাজ করছে সুনসান নীরবতা। তবে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ছাত্র-ছাত্রীদের পদচারণা না থাকলেও প্রশাসন তার কাজ চালিয়ে যাচ্ছে।

সাধারণ শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, তাদের যে ১০ দফা দাবি ছিল তার মধ্যে পাঁচটি দাবি একাডেমিক-কেন্দ্রিক হওয়ায় সেগুলো মেনে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ইতোমধ্যে দাবি বাস্তবায়নের অংশ হিসেবে হলগুলোতে তল্লাশি এবং ছাত্রলীগের টর্চার শেল হিসেবে ব্যবহৃত কয়েকটি রুম সিলগালা করে দেওয়া হয়েছে।

শিক্ষার্থীরা জানান, ১০ দফা দাবি পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হলে তাদের এই আন্দোলন চলবে। শুধু বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা থাকার কারণেই এবং ভিসির অনুরোধে ১৩ ও ১৪ তারিখ তাদের আন্দোলন শিথিল করা হয়েছে। আগামী ১৫ অক্টোবর মঙ্গলবার থেকে যথারীতি তাদের আন্দোলন চলবে এবং দাবিগুলো পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হওয়া পর্যন্ত তাদের বিক্ষোভ কর্মসূচি অব্যাহত থাকবে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে, আগামীকাল ভর্তি পরীক্ষার কারণে তারা ব্যস্ততম সময় পার করছেন এবং যেহেতু একটি সপ্তাহ আন্দোলনের কারণে সবকিছু বন্ধ ছিল এ জন্য তাদের অতিরিক্ত কাজ করতে হচ্ছে- যাতে ভর্তি পরীক্ষা সফলভাবে শেষ করা যায়।

প্রসঙ্গত, বুয়েটের বিভিন্ন বিভাগে ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা আগামীকাল সোমবার (১৪ অক্টোবর) অনুষ্ঠিত হবে। সকাল ৯টায় পরীক্ষা শুরু হবে। এর আগে ৫ অক্টোবর পরীক্ষা হওয়ার কথা থাকলেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরে তারিখ পরিবর্তন করে।

গত ৩১ আগস্ট সকাল থেকে বুয়েটে ভর্তির অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়। ৯ সেপ্টেম্বর আবেদন গ্রহণ প্রক্রিয়া শেষ হয়।

১২টি বিভাগে এবার প্রথম বর্ষে মোট এক হাজার ৬০ জন শিক্ষার্থী ভর্তি করবে বুয়েট। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.buet.ac.bd) পাওয়া যাবে।

উল্লেখ্য, গত ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরে বাংলা হলের ২০১১ নম্বর কক্ষে ডেকে নিয়ে আবরার ফাহাদকে শিবির সন্দেহে পেটায় ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে তার মৃত্যু হয়। এর পর থেকেই ১০ দফা দাবিতে আন্দোলন করে আসছেন সাধারণ শিক্ষার্থীরা।

এমকে/আরপি

 

ক্যাম্পাস: আরও পড়ুন

আরও