ভিসির পদত্যাগসহ বুয়েট শিক্ষক সমিতির ৭ দফা দাবি

ঢাকা, রবিবার, ১৩ অক্টোবর ২০১৯ | ২৭ আশ্বিন ১৪২৬

ভিসির পদত্যাগসহ বুয়েট শিক্ষক সমিতির ৭ দফা দাবি

জ্যেষ্ঠ প্রতিবেদক ৭:০৮ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৯

ভিসির পদত্যাগসহ বুয়েট শিক্ষক সমিতির ৭ দফা দাবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের ঘটনায় চলমান ছাত্র আন্দোলনের সঙ্গে একমত পোষণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ৭ দফা দাবি দিয়েছে।

বৃহস্পতিবার শিক্ষক সমিতির সভা অনুষ্ঠিত হয়।

সভার সিদ্ধান্তের কথা বিকেলে চলমান আন্দোলনস্থলে এসে জানান শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. একেএম মাসুদ।

তিনি বলেন, একটি নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত করতে ব্যর্থ হওয়ায় শিক্ষক সমাজ আবরার ফাহাদের পরিবারসহ দেশবাসীর কাছে ক্ষমাপ্রার্থী।

সবাই বিস্তারিত আলোচনা শেষে সর্বসম্মতিক্রমে সাতটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সিদ্ধান্ত সমূহ:

১) আবরার ফাহাদের হত্যাকাণ্ডে জড়িত সকলকে দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে বিচার করে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা গ্রহণ করার জন্য সরকারের সর্বোচ্চ পর্যায় জোর দাবি জানাচ্ছে।

২) আবরারের পরিবারকে মামলা পরিচালনায় প্রয়োজনীয় আর্থিক সহায়তা প্রদানের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানাচ্ছে।

৩) আবরার ফাহাদের হত্যাকাণ্ডে জড়িতদের বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী দ্রুততম সময়ের মধ্যে বুয়েট থেকে আজীবন বহিষ্কারের জন্য জোর দাবি জানাচ্ছে।

৪) বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো হতে সকল অবৈধ রুম দখলকারীদের বিতাড়িত করে হলের সার্বিক নিরাপত্তা ও শৃংখলা নিশ্চিত করার জন্য জোর দাবি জানাচ্ছে।

৫) একটি তদন্ত কমিটি গঠন করে অতীতে সাধারণ শিক্ষার্থীদের উপর সংঘটিত বিভিন্ন নির্যাতন এবং র‌্যাগিংয়ের তথ্য শিক্ষার্থীদের কাছ থেকে সংগ্রহ করে দোষীদের শনাক্ত করে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী সর্বোচ্চ শাস্তি প্রদানের জন্য দাবি জানাচ্ছে।

৬) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার প্রত্যক্ষ ও পরোক্ষ রাজনৈতিক অঙ্গ সংগঠন ভিত্তিক ছাত্র রাজনীতি নিষিদ্ধ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বুয়েটের সাধারণ শিক্ষার্থীবৃন্দ জোর দাবি জানিয়েছে। বিশ্ববিদ্যালয়ের দীর্ঘদিনের সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে বুয়েটে শিক্ষার সুষ্ঠু ও নিরাপদ পরিবেশ ফিরিয়ে আনার স্বার্থে শিক্ষার্থীদের ওই দাবির সাথে সভা একমত পষণ করছে।

৭) ইতোপূর্বে সাধারণ শিক্ষার্থীদের উপর বিভিন্ন নির্যাতনের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের দীর্ঘদিনের নির্লিপ্ততা, নিষ্ক্রিয়তা, বিশ্ববিদ্যালয়ের ডিসিপ্লিনারি আইন অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণ এবং আবাসিক হল সমূহে নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে উপাচার্যের ধারাবাহিকভাবে অবহেলা ও ব্যর্থতা আবরার ফাহাদের নির্মম হত্যাকাণ্ডে কপিতয় শিক্ষার্থীদের সাহস জুগিয়েছে। তাই এ সকল ব্যর্থতার কারণে বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম তার পদে থাকার নৈতিক অধিকার হারিয়েছেন। এমতাবস্থায় অনতিবিলম্বে বুয়েটের উপাচার্য পদ হতে পদত্যাগ করার জন্য অধ্যাপক ড. সাইফুল ইসলামের প্রতি আহ্বান জানাচ্ছে। উপাচার্য স্বেচ্ছায় পদত্যাগ না করলে তাকে অবিলম্বে দায়িত্ব হতে অপসারণের জন্যে বুয়েট শিক্ষক সমিতি সরকারের নিকট জোর দাবি জানাচ্ছে।

এমকে-এসএস/এসবি

 

ক্যাম্পাস: আরও পড়ুন

আরও