বুয়েটের ৩০০ শিক্ষকও ভিসির পদত্যাগ চায় (ভিডিও)

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

বুয়েটের ৩০০ শিক্ষকও ভিসির পদত্যাগ চায় (ভিডিও)

জ্যেষ্ঠ প্রতিবেদক ৪:১২ অপরাহ্ণ, অক্টোবর ০৯, ২০১৯

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষক সমিতির ৩০০ সদস্য বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী আবরার হত্যাকাণ্ডের ঘটনায় ভিসির পদত্যাগের দাবির সঙ্গে একমত পোষণ করেছেন। সেইসঙ্গে বিশ্ববিদ্যালয় থেকে ছাত্র ও শিক্ষক রাজনীতি বন্ধ চায় তারা।

চলমান আন্দোলনের দিনের শেষভাগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অংশ নেন বিক্ষুব্ধ শিক্ষার্থীদের সঙ্গে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. একেএম মাসুম বলেন, আমরা শিক্ষক সমিতির ৩০০ সদস্য কিছুক্ষণ আগে বসেছিলাম। তারা সকলেই ভিসির পদত্যাগের সঙ্গে একমত পোষণ করেছেন।

তিনি বলেন, ছাত্রদের এই দাবির সঙ্গে আমরা একমত। ডিসি দায়িত্ব নেওয়ার পর থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কাঠামো ভেঙে পড়েছে। তারই বহিঃপ্রকাশ আজকের আবরার হত্যাকাণ্ড। আমরা ভিসির পদত্যাগ দাবি করছি।

সেই সঙ্গে আবরারের পরিবারের কাছে আমরা ব্যর্থ শিক্ষক হিসেবে ক্ষমা প্রার্থনা করছি। আমাদের বলতে দ্বিধা নেই আমরা আবরারকে বাঁচাতে পারিনি এটা আমাদের চরম ব্যর্থতা।

এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির ছাত্র বিষয়ক পরিচালক অধ্যাপক ডক্টর মিজানুর রহমান সেদিন আবরার হত্যাকাণ্ডের পুরো ঘটনা বর্ণনা করতে গিয়ে বলেন, আমরা প্রশাসনের সহযোগিতা পাইনি। সেদিন আবরারের মৃতদেহ সরানোর জন্য হত্যাকারীদের পক্ষ থেকে আমাকে বার বার চাপ দেওয়া হয়েছে। আমি বলেছি ছেলেটি যেহেতু মারা গেছে ফলে এটি পুলিশ কেইস, আমি এই মরদেহ সরাতে পারবো না।

এসময় বিক্ষুব্ধ শিক্ষার্থীদের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে রাগের বিষয় তুলে ধরে তার প্রতিকারে তিনি ব্যর্থ হয়েছেন কিনা জানতে চান। তিনি বলেন, আমি ব্যর্থ নই এ পর্যন্ত অনেকবার বলেছি কোথাও র‌্যাগিংয়ের ঘটনা হলে আমাকে জানাতে। এমনকি আবরার হত্যাকাণ্ডের ঘটনায় জড়িতদের কোথাও দেখতে পেলে আমাকে সঙ্গে সঙ্গে জানাতে বলেছি তোমরা জানাওনি।

তিনি বলেন, তোমাদের সামষ্টিক সহযোগিতায় এবং শিক্ষক সমিতিসহ আমরা একযোগে কাজ করতে চাই যাতে করে বিশ্ববিদ্যালয় সুন্দর পরিবেশ ফিরে আসে।

এসবি/এসএস

 

ক্যাম্পাস: আরও পড়ুন

আরও