১০ দফা দাবিতে আন্দোলনে বুয়েটের শিক্ষার্থীরা (ভিডিও)

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

১০ দফা দাবিতে আন্দোলনে বুয়েটের শিক্ষার্থীরা (ভিডিও)

শাহাদাৎ স্বপন ১২:৩১ অপরাহ্ণ, অক্টোবর ০৯, ২০১৯

আগামী ৭ দিনের মধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) সকল রাজনৈতিক সংগঠন এবং এর কার্যক্রম স্থায়ীভাবে নিষিদ্ধসহ ১০ দফা দাবিতে তৃতীয় দিনের মতো আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা।

গতকাল মঙ্গলবার পর্যন্ত আবরার হত্যাকাণ্ডের বিচারের দাবিসহ ৮ দফা দাবিতে আন্দোলন করছিলেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। আজ বুধবার দুই দফা দাবি বাড়িয়ে ১০ দফা দাবিতে আন্দোলনে নেমেছেন তারা।

বিশ্ববিদ্যালয়ের ভিসি আবরার ফাহাদের হত্যাকাণ্ডের ঘটনার ৪০ ঘণ্টা অতিবাহিত হবার পর ঘটনাস্থলে উপস্থিত হয়ে যথাযথ ব্যবস্থা না নেওয়ার বিষয়ে উপযুক্ত জবাব দিতে বলা হয়েছে এই দশ দফা দাবিতে। আগামী ১১ অক্টোবরের মধ্যে শেরেবাংলা হলের প্রভোস্টের পদত্যাগের দাবিও জানিয়েছেন শিক্ষার্থীরা।

বুধবার সকাল থেকেই বুয়েটের কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হতে থাকেন সাধারণ শিক্ষার্থীরা। সেখানে বিশ্ববিদ্যালয়টির শিক্ষকদের যোগ দিতে দেখা যায়।

মঙ্গলবার রাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভিসির সঙ্গে আন্দোলনকারী শিক্ষার্থীদের ৮ দফা দাবি নিয়ে বোঝাপড়া হয়। বোঝাপড়ার এক পর্যায়ে ছাত্রদের সকল দাবি পর্যায়ক্রমে মেনে নেয়ার প্রতিশ্রুতি দেন ভিসি। কিন্তু ভিসির মৌখিক আশ্বাসে সন্তুষ্ট হতে পারেননি শিক্ষার্থীরা।

উল্লেখ্য, আবরার ফাহাদ বুয়েটের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৭তম ব্যাচের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। তার বাড়ি কুষ্টিয়া জেলায়। রোববার (৬ অক্টোবর) দিনগত রাত ৮টার দিকে শেরে বাংলা হলের ১০১১নং কক্ষ থেকে কয়েকজন আবরারকে ডেকে নিয়ে যায়। এরপর রাত দুইটা পর্যন্ত তাকে খুঁজে পাওয়া যায়নি। পরে ওই হলের একতলা ও দোতলার মাঝখানের সিঁড়ি থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

অভিযোগ ওঠেছে, ছাত্রলীগের নেতাকর্মীরা তাকে পিটিয়ে হত্যা করেছে। ভিডিও ফুটেজ দেখে অভিযুক্তদের গ্রেফতার করা হয়েছে। তারা ডিবি পুলিশের কাছে হত্যাকাণ্ডে সম্পৃক্ত থাকার কথা স্বীকারও করেছেন। এ ঘটনায় সম্পৃক্ত ১১ জনকে ছাত্রলীগ বহিষ্কারও করেছে।

এ ঘটনায় এ পর্যন্ত ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে ১০ ছাত্রলীগ নেতাকে পাঁচদিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

এসএস/আরপি

আড়ও পড়ুন...
আবরার মারা গেছে, আমি ওই দফায় বেঁচে ফিরেছি
আবরার হত্যা: তৃতীয় দিনেও আন্দোলনে শিক্ষার্থীরা
আবরার হত্যা: তৃতীয় দিনেও আন্দোলনে শিক্ষার্থীরা (ভিডিও)

 

ক্যাম্পাস: আরও পড়ুন

আরও