আন্দোলনের মুখে বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

আন্দোলনের মুখে বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

বশেমুরবিপ্রবি প্রতিবেদক ১১:০৪ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০১৯

আন্দোলনের মুখে বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর ড. খন্দকার নাসিরউদ্দিনের বিরুদ্ধে দুর্নীতি, ভর্তি বাণিজ্য, নারী কেলেঙ্কারির অভিযোগে পদত্যাগের দাবিতে আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয়টি বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। একই সঙ্গে শনিবার সকাল ১০টার মধ্যে বিশ্ববদ্যালয়ের শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড মো. নুরুউদ্দিন আহমেদ বিষয়টি নিয়ে একটি নোটিশ জারি করেন।

নোটিশে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের উদ্ভূত পরিস্থিতি এড়িয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে বিদ্যমান গ্রুপসমূহের মধ্যে বিরাজমান মতপ্রার্থক্য এড়াতে রিজেন্ট বোর্ডের সদস্যদের মৌখিক অনুমতি সাপেক্ষে আসন্ন পুজার ছুটির সাথে ২২-০৯-১৯ থেকে ০৩-১০-১৯ পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষনা এবং ২১-০৯-১৯ তারিখ সকাল ১০টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হলো।

এর আগে সকালে তৃতীয় দিনের মতো শিক্ষার্থীদের আমরণ অনশন ও বিক্ষোভ শুরু হয়। শিক্ষার্থীরা একদফা দাবির প্রেক্ষিতে দিন রাত বিক্ষোভ ও আমরণ অনশন কর্মসূচি পালন করছেন।

সরেজমিন গিয়ে দেখা যায়, শনিবার ভোর থেকে আন্দোলন তীব্রগতিতে চলছে। শিক্ষার্থীরা তাদের দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবার কথা বলেছেন।

নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষার্থী বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের কাছেই একটি বাসায় ভাড়া থাকি। আমাদের আন্দোলনে আসতে দেওয়া হচ্ছে না। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অন্যায়ভাবে আনসার বাহিনী দিয়ে বিশ্ববিদ্যালয়ের আশপাশের জায়গায় ব্যারিকেড দিয়ে রাখছেন। এর মধ্যেই আবার বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা ও ছাত্রদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

তবে শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাবার কথা বলছেন। তারা দাবি করছেন, আন্দোলনকে বানচাল করার জন্য উপাচার্য অন্যায়ভাবে বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা করেছেন। কিন্ত দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব বলে উল্লেখ করেন ওই শিক্ষার্থী।

উল্লেখ্য, বশেমুরবিপ্রবি উপাচার্য প্রফেসর ড খন্দকার নাসিরউদ্দিনের বিরুদ্ধে দুর্নীতি, ভর্তি বাণিজ্য, নারী কেলেঙ্কারি, শিক্ষক নিয়োগে বাণিজ্য ও স্বৈরাচারী শাসনের অভিযোগ এনে গত ১৭ সেপ্টেম্বর হতে শিক্ষার্থীরা টানা আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

আরআই/এফএ/আরপি

আড়ও পড়ুন...
বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা তদন্তে কমিটি গঠনের নির্দেশ

 

ক্যাম্পাস: আরও পড়ুন

আরও