সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ফের রাস্তায় ঢাবি শিক্ষার্থীরা

ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ফের রাস্তায় ঢাবি শিক্ষার্থীরা

পরিবর্তন প্রতিবেদক ৪:১৭ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০১৯

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ফের রাস্তায় ঢাবি শিক্ষার্থীরা

সাত কলেজের অধিভুক্তি বাতিলসহ চারদফা দাবিতে দ্বিতীয় দিনের মতো রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ শুরু করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা শাহবাগ মোড়ে অবস্থান নেয়। এতে রাজধানীর ব্যস্ততম এ সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

এর আগে বৃহস্পতিবার সকাল ১০টায় থেকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান করে বিক্ষোভ প্রদর্শন করেন শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা এ আন্দোলন চালিয়ে যাবেন।

চারদফা দাবিতে চলতি ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকেই সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবি জানিয়ে আসছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো চলতি শিক্ষাবর্ষ থেকেই অধিভুক্ত সাত কলেজ বাতিল করা; দুই মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষার ফলাফল দেয়া; বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম ডিজিটালাইজেশন করা এবং ক্যাম্পাসে যানবাহন নিয়ন্ত্রণ ও রিকশা ভাড়া নির্ধারণ করা।

আন্দোলনের নেতৃত্বে থাকা ‘সাত কলেজ বাতিল চাই’ কমিটির মুখপাত্র ব্যবস্থাপনা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. শাকিল মিয়া বলেন, সাত কলেজের শিক্ষার্থীরা আন্দোলন করলে বিশ্ববিদ্যালয় প্রশাসন গিয়ে তাদের আশ্বাস দেন। তাদেরকে অফিসে এনে আপ্যায়ন করেন। কিন্তু আমরা কয়েকদিন যাবত টানা আন্দোলন করে যাচ্ছি। বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের দাবির প্রতি কর্ণপাত করছে না। আমরা বুঝি না, কেন সাত কলেজের প্রতি তাদের এতো দরদ?

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী ইমদাদুল হক বলেন, সাত কলেজ অধিভুক্ত হওয়ার পর রেজিস্ট্রার বিল্ডিংয়ে কাজের চাপ বেড়ে গেছে। নিয়মিত শিক্ষার্থীরা হয়রানির শিকার হচ্ছে। সংশ্লিষ্ট প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রমে ধীরগতি দেখা দিয়েছে। নিয়মিত পাঠদান, ফলাফল প্রকাশ ব্যাহত হওয়ার পাশাপাশি সেশনজটে পড়তে হচ্ছে।

এর আগে গতকাল বুধবার শাহবাগ মোড় ২ ঘণ্টা অবরোধ করে বিক্ষোভ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরে দুপুর ২টার দিকে অবস্থান থেকে সরে এসে বৃহস্পতিবার আবার আন্দোলন করার ঘোষণা দেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা।

প্রসঙ্গত, শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করে সরকার। কলেজগুলো হলো ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও তিতুমীর কলেজ।

পিএসএস/এইচআর

 

ক্যাম্পাস: আরও পড়ুন

আরও