ভিসির কাছে সাত কলেজের শিক্ষার্থীদের স্মারকলিপি

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

ভিসির কাছে সাত কলেজের শিক্ষার্থীদের স্মারকলিপি

পরিবর্তন প্রতিবেদক ৪:০৯ অপরাহ্ণ, জুলাই ০৮, ২০১৯

ভিসির কাছে সাত কলেজের শিক্ষার্থীদের স্মারকলিপি

পাঁচ দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বরাবর স্মারকলিপি দিয়েছেন অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।

সোমবার দুপুরে দাবি আদায়ের বিষয়ে উপাচার্যের সঙ্গে দেখা করতে যান অধিভুক্ত কলেজগুলোর একটি প্রতিনিধি দল। এক ঘণ্টার আলোচনা শেষে তারা ভিসি বরাবর স্মারকলিপি পেশ করেন। অন্যদিকে সকালে ঢাকা কলেজের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীলক্ষেত সংলগ্ন গেট ‘মুক্তি ও গণতন্ত্র তোরণ’-এর নিচে অবস্থান নেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

দাবি আদায়ে উপাচার্যের আশ্বাস পেয়ে প্রতিনিধি দল সেখানে ফিরে আসলে কর্মসূচি স্থগিত ঘোষণা করা হয়।

আন্দোলনের আহ্বায়ক আবু বকর বলেন, আমাদের দাবি অতি দ্রুত আদায়ের বিষয়ে উপাচার্য স্যার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি আমাদের আগামী ১৫ দিনের মধ্যে ফলাফল প্রকাশের বিষয়ে অবহিত করেছেন। প্রতিটি কলেজে ভোকাল পয়েন্ট খোলা হয়েছে। সেখানে আমাদের যোগাযোগ করতে বলেছেন তিনি। তাই আপাতত কর্মসূচি স্থগিত করছি, দ্রুত দাবি বাস্তবায়ন না হলে আমাদের পরবর্তী কর্মসূচি জানিয়ে দেওয়া হবে।

আন্দোলনরত শিক্ষার্থীদের ৫ দফা দাবিগুলো হলো-

১. ৭ কলেজের শিক্ষার্থীদের ফলাফল ৯০দিনের আগেই প্রকাশ করা হবে। তাই এ বিষয়ে বিশেষ পদ্ধতি গ্রহন করা হবে যা বাস্তবায়ন করতে সর্বোচ্চ ৪-৬ মাস সময় লাগবে। এবং চলমান পরীক্ষার ফলাফল প্রকাশে পূর্বের ন্যায় বিলম্ব হবে না।

২. গণহারে অকৃতকার্য যারা আছে তাদের বিশেষ পরীক্ষা গ্রহণ করা হবে ও পুনঃমূল্যায়ন করা।

৩. সতন্ত্র প্রশাসনিক ভবনের বিষয়ে পদক্ষেপ নেয়া।

৪. প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র মূল্যায়ন ৭ কলেজের শিক্ষক দ্বারা করতে হবে।

৫. সেশন জট দূর করতে একাডেমিক ক্যালেন্ডার প্রকাশসহ ক্লাস প্রোগ্রাম চালু করতে হবে।

প্রসঙ্গত, এর আগেও পাঁচদফা দাবিতে সাত কলেজের শিক্ষার্থীরা আন্দোলনে করেছেন, সে সময় তাদের দাবি তিন মাসের মধ্যে বাস্তবায়নের আশ্বাস দিয়েছেন ঢাবি কর্তৃপক্ষ। কিন্তু আশ্বাসের পর ৭০ দিন পেরিয়ে গেলেও দাবিগুলো বাস্তবায়ন না হওয়ায় আবারও বিক্ষোভ কর্মসূচি দিয়েছেন তারা।

পিএসএস

 

ক্যাম্পাস: আরও পড়ুন

আরও