আগুনের চেয়ে ধোঁয়ায় বেশি মানুষ মারা যায়

ঢাকা, ৮ জুলাই, ২০১৯ | 2 0 1

আগুনের চেয়ে ধোঁয়ায় বেশি মানুষ মারা যায়

চবি প্রতিনিধি ১১:৩৭ অপরাহ্ণ, জুলাই ০৬, ২০১৯

আগুনের চেয়ে ধোঁয়ায় বেশি মানুষ মারা যায়

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মুনাজ আহমেদ নূর জানিয়েছেন, আগ্নিকাণ্ডের ঘটনাগুলোতে আগুনের চেয়ে ধোঁয়ার কারণে বেশিরভাগ মানুষ মারা যায়। আমেরিকায় ঘটা অগ্নিকাণ্ডের ঘটনাগুলোতে দেখা গেছে প্রায় ৮৭ শতাংশ মানুষের মৃত্যু হয়েছে ধোয়ার কারণে। সরাসরি যারা আগুনের কাছাকাছি থাকে শুধু মাত্র তারাই আগুনের কারণে মারা যায়। তাই অগ্নিকাণ্ডে মৃত্যুর হার কমাতে ধোয়াকে নিয়ন্ত্রণ করতে হবে।

শনিবার (৬ জুলাই) বিকেলে চট্টগ্রামের আইইবি ভবনের সেমিনার কক্ষে ‘কর্মদক্ষতা ভিত্তিক ভবনের অগ্নি সুরক্ষা’ শীর্ষক সেমিনারে প্রবন্ধ উপস্থাপনের সময় তিনি এসব কথা বলেন।

এ সময় অধ্যাপক ড. প্রকৌশলী মুনাজ আহমেদ নূর আরো বলেন, অগ্নিকাণ্ডের সময় ৪টি পদ্ধতিতে আগুন নিভানো যায়-

১. আগুনের ফুয়েল সরিয়ে দেওয়া।

২. অক্সিজেন কমানো।

৩. আগুনকে ঠান্ডা করা এবং

৪. কেমিক্যাল বিক্রিয়া বন্ধ করা।

প্রবন্ধ উপস্থাপনকালে তিনি আরো বলেন, বিশ্বের অনেক দেশেই ফায়ার প্রটেকশন ইঞ্জিনিয়ারিং বিষয়ে চালু আছে। আমাদের দেশে গ্র্যাজুয়েশন কোর্স পরে হলেও বর্তমানে ৬ মাস মেয়াদী কোর্স চালু করা যেতে পারে। কারণ আমরা ২০৩০ সালের মধ্যে এসডিজি লক্ষ্য মাত্রা অর্জন করবো এবং ২০৪১ সালে বাংলাদেশ উন্নত বিশ্বে পরিণত হবে। তবে অগ্নি সুরক্ষা ব্যবস্থা সম্পর্কে সঠিক ভাবে জানা না থাকলে আমরা একটি অপরিকল্পিত উন্নত দেশে পরিণত হবো।

বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ কমিটির আয়োজিত এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি ।

বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো হোসেন মুনসুরের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ কমিটির বিজ্ঞান ও বিষয়ক সম্পাদক ও সদস্য সচিব ইঞ্জিনিয়ার মো আবদুস সবুর, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকুল আলম প্রমুখ।

এআরই

 

ক্যাম্পাস: আরও পড়ুন

আরও