ইবি শিক্ষার্থীদের জঙ্গি বলার প্রতিবাদে মানববন্ধন

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ২ কার্তিক ১৪২৬

ইবি শিক্ষার্থীদের জঙ্গি বলার প্রতিবাদে মানববন্ধন

ইবি প্রতিনিধি ৯:৪৪ অপরাহ্ণ, জুলাই ০৩, ২০১৯

ইবি শিক্ষার্থীদের জঙ্গি বলার প্রতিবাদে মানববন্ধন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ইঞ্জিনিয়ারিং ডিগ্রীর দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের জঙ্গি বলার প্রতিবাদে মানববন্ধন করেছে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভূক্ত পাঁচ বিভাগের শিক্ষার্থীরা।

বুধবার বেলা সাড়ে ১১ টায় প্রশাসন ভবনের সামনে এ মানববন্ধন করে তারা। একইসাথে দ্রুত ইঞ্জিনিয়ারিং ডিগ্রী প্রদানেরও দাবি জানায় তারা।

সূত্র মতে, দীর্ঘ ৯ মাস ইঞ্জিনিয়ারিং ডিগ্রীর দাবিতে আন্দোলন করছে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের শিক্ষার্থীরা। গত ২৩ এপ্রিল অমরণ অনশণ করে আন্দালনকারীরা।

এসময় সারারাত অনুষদের দুইজন শিক্ষককে আবদ্ধ করে রাখে তারা। পরে ভোর  ৪ টায় ২২ জন শিক্ষার্থীকে আটক করে পুলিশ। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ১৩ ঘন্টা পর তাদেরকে ছেড়ে দিতে বাধ্য হয় প্রশাসন। এ ঘটনায় ১১ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে কতৃপক্ষ। গত ২৯ এপ্রিল অনুষদীয় সভায় শিক্ষার্থীদের দাবি মেনে নেয়ার পরিবর্তে শিক্ষকরা তাদের কার্যক্রমকে জঙ্গি বা সন্ত্রাসী কার্যক্রম বলে দাবি করেন।

মঙ্গলবার এর লিখিত কপি পেয়ে ক্ষোভে ফেটে পড়ে শিক্ষার্থীরা।

মাননবন্ধনে বক্তারা বলেন, ‘চেয়েছিলাম ইঞ্জিনিয়ারিং ডিগ্রী হয়ে গেলাম জঙ্গি। আমরা যদি জঙ্গি বা সন্ত্রাসী হই এখানে দাড়িয়ে আছি গুলি করুন, আর আমরা যদি জঙ্গি হই তাহলে যে সকল শিক্ষকরা ইঞ্জিনিয়ারিং ডিগ্রীর আশ্বাস দিয়েছেন তারা জঙ্গির মদদদাতা। অচিরেই এই শব্দদয় অনুষদীয় মিটিংয়ে লিখিতভাবে বাতিল করতে হবে।’

এ বিষয়ে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. মমতাজুল ইসলাম বলেন, ‘গত ২৯ এপ্রিলে অনুষদদীয় সদস্যরা তাদের আন্দোলন ও কার্যক্রমকে জঙ্গি ও সন্ত্রাসীমূলক বলে আখ্যা দিয়েছেন। পরে গত ২৫ জুন একাডেমিক কাউন্সিলে এই শব্দ দুইটি এক্সপাঞ্জ করা হয়েছে।’

এমএইচ

 

ক্যাম্পাস: আরও পড়ুন

আরও