নোবিপ্রবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

নোবিপ্রবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন

নোবিপ্রবি প্রতিনিধি ৪:২৮ অপরাহ্ণ, মার্চ ২১, ২০১৯

নোবিপ্রবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন

 ‘বৈশ্বিক অগ্রগতির জন্য গুণগত মানের শিক্ষা’ প্রতিপাদ্যকে সামনে রেখে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) তৃতীয়বারের মতো শুরু হতে যাচ্ছে ছায়া জাতিসংঘ-২০১৯ সম্মেলন।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিস মিলনায়তনে শুরু হচ্ছে। চার দিনব্যাপী এ সম্মেলন চলবে আগামী ২৪ মার্চ পর্যন্ত।

তারুণ্যের আদর্শে অনুপ্রাণিত হয়ে বর্তমান বিশ্বে শান্তির বার্তা বয়ে আনা এ সম্মেলনের মূল উদ্দেশ্য।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান এবং বিশেষ অতিথি থাকবেন জাতিসংঘ  তথ্যকেন্দ্রের জাতীয় তথ্য কর্মকর্তা ড. মনিরুজ্জামান।

সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ‘বৈশ্বিক অগ্রগতির জন্য গুণগত মানের শিক্ষা’ হলেও বর্তমান বিশ্বে চলমান দ্বন্দ্বের দিকেও মনোনিবেশ করা হবে, যেখানে কাশ্মীরে চলমান সমস্যা, এসডিজি বাস্তবায়নে বর্তমান তথ্য ও যোগাযোগ প্রযুক্তির গুরুত্বারোপসহ বিবিধ উন্নয়নমূলক বিষয়ে আলোচনা থাকছে।

সম্মেলনে পূর্ব নির্ধারিত ৭টি পরিষদে ৪০টিরও অধিক প্রতিষ্ঠান থেকে ২০০ জনের অধিক শিক্ষার্থী প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করছে। সেখানে তারা তাদের বিতর্ক, কূটনীতি, নেতৃত্ব ও কাজের সঠিক দিকনির্দেশনার মাধ্যমে বর্তমান বিশ্বে চলমান সমস্যা সমাধানের চেষ্টা করবেন।

২০১৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত আন্তঃবিশ্ববিদ্যালয় ও জাতীয় পর্যায়ে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা তাদের পরম আতিথেয়তা ও গুণগতমান বজায় রেখে সফলতার সাথে মোট ৪টি সম্মেলন সম্পন্ন করেছে। সেই স্বকীয়তা বজায় রাখতে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা তাদের সম্মেলন সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সম্মেলনের মহাসচিব মো. শিপনুল ইসলাম।

সম্মেলনে নলেজ পার্টনার হিসেবে থাকছে জাতিসংঘ তথ্য সংস্থা এবং সার্বিক সমন্বয়ে থাকছে জাতিসংঘ বাংলাদেশ। মিডিয়া পার্টনার হিসেবে নোবিপ্রবি সাংবাদিক সমিতি সহযোগিতা করছে।

এইচআর

 

ক্যাম্পাস: আরও পড়ুন

আরও