আইইউবিতে উদ্যোক্তা সৃষ্টি বিষয়ে সেমিনার

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ | ২৯ কার্তিক ১৪২৫

আইইউবিতে উদ্যোক্তা সৃষ্টি বিষয়ে সেমিনার

পরিবর্তন প্রতিবেদক ৫:২১ অপরাহ্ণ, নভেম্বর ০৮, ২০১৮

আইইউবিতে উদ্যোক্তা সৃষ্টি বিষয়ে সেমিনার

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)’র স্কুল অব বিজনেস অনুষদের উদ্যোগে ‘বিশ্ববিদ্যালয়ে উদ্যোক্তা সৃষ্টি: সম্ভাবনার উত্তরণ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বুধবার এ আয়োজন করা হয়। এতে প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ শ্রিম্প অ্যান্ড ফিস ফাউন্ডেশনের (বিএসএফএফ) চেয়ারম্যান সৈয়দ মাহমুদুল হক।

সেমিনারে আরও বক্তৃতা করেন, আইইউবি’র উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান এবং ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর সোসাইটি ড. শাহনাজ করিম।

অধ্যাপক এম ওমর রহমান তার বক্তৃতায়, শিক্ষার্থীদের ব্যবহারিক দক্ষতা বৃদ্ধিতে সহায়ক এমন বাস্তব অভিজ্ঞতা বিষয়ক কার্যক্রমের ওপর জোর দেন।

মূল প্রবন্ধে সৈয়দ মাহমুদুল হক সামাজিক ব্যবসার বিভিন্ন ধরণ ব্যাখ্যা করেন। এক্ষেত্রে তিনি শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের করণীয় হিসেবে নতুন নতুন কোর্স সৃষ্টি, প্রশিক্ষণ প্রদান ও গ্রহণ এবং ছোট পরিসরে ব্যবসা আরম্ভের জন্য মূলধনের ব্যবস্থা করে দেওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

মাহমুদুল হকের মতে, বিশ্ববিদ্যালয়, ব্যবসা প্রতিষ্ঠান, সরকার ও তার উন্নয়ন সহযোগীর মধ্যে গভীর সংযোগ থাকা নতুন উদ্যোক্তা তৈরির ক্ষেত্রে একান্ত জরুরি।

পরে শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন, চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী, আইইউবির উপ-উপাচার্য অধ্যাপক মিলান পাগন, বিভিন্ন অনুষদের ডিন, সিনিয়র শিক্ষক ও প্রশাসনিক কর্মকর্তাসহ শিক্ষার্থীরা।

এর আগে, অনুষ্ঠানের শুরুতে ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন আইইউবির স্কুল অব বিজনেস ডিন অধ্যাপক আমিনুল করিম।

এসবি