বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ইবিতে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ইবিতে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা

ইবি প্রতিনিধি ৭:২০ অপরাহ্ণ, মার্চ ১৩, ২০১৮

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ইবিতে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা

ইসলামী বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০১৮ উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ চিত্রঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

আগামী ১৭ ও ২৬ মার্চ উদযাপন কমিটির আহ্বায়ক ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন এর সভাপতিত্বে চিত্রাঙ্কন প্রতিযোগীতার উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী উপস্থিত ছিলেন।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা, রজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ উপস্থিত ছিলেন।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান, আই আই ই আর এর পরিচালক প্রফেসর ড. মেহের আলী, টি এস সি সি’র পরিচালক ড. বাকী বিল্লাহ বিকুল প্রমুখ । 

চিত্রাঙ্কন প্রতিযোগীতা বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের ছাত্র-ছাত্রীদের মধ্যে যথাক্রমে ক খ গ ক্যাটাগরিতে অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার বিষয় ছিল ‘ক’ ক্যাটাগরিতে (শিশু শ্রেণি হতে ২য় শ্রেণির ছাত্র-ছাত্রীদের) ‘গ্রাম বাংলার প্রাকৃতিক দৃশ্য’, ‘খ’ ক্যাটাগরিতে (৩য় শ্রেণি হতে ৫ম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের) ‘নদী মার্তৃক বাংলাদেশ’ এবং ‘গ’ ক্যাটাগরিতে (৬ষ্ঠ শ্রেণি হতে ১০ম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের) ‘মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু’।

পরে ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী ও  ট্রেজারার প্রফেসর ড.  সেলিম তোহা এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস.এম আব্দুল লতিফ চিত্রাঙ্কন প্রতিযোগীতাস্থল পরিদর্শন করেন। এছাড়াও ‘ক’ ক্যাটাগরি ১ম থেকে ৫ম শ্রেণী পর্যন্ত ‘বঙ্গবন্ধুর ছেলেবেলা’ শিরোনামে ২০০ থেকে ৩০০ শব্দের মধ্যে এবং ‘খ’ ক্যাটাগরিতে ৬ষ্ঠ শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন’ শিরোনামে ৪০০ থেকে ৫০০ শব্দের মধ্যে এবং ‘গ’ ক্যাটাগরিতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে ‘আমাদের স্বাধীনতা ও বঙ্গবন্ধু’ শিরোনামে ৭০০ থেকে ১০০০ শব্দের  মধ্যে লিখিত রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

আইআর/এমএইচ