ভালভার্দে বরখাস্ত, বার্সেলোনার নতুন কোচ সেতিয়েন

ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০২০ | ৪ মাঘ ১৪২৬

ভালভার্দে বরখাস্ত, বার্সেলোনার নতুন কোচ সেতিয়েন

পরিবর্তন ডেস্ক ১০:০৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০

ভালভার্দে বরখাস্ত, বার্সেলোনার নতুন কোচ সেতিয়েন

বুধবার সুপার কাপের সেমি ফাইনালে অ্যাতলেতিকো মাদ্রিদের কাছে ৩-২ গোলের হার বার্সেলোনা শিবিরে আগুন জ্বেলে দিয়েছিল। সেই আগুনের লেলিহান শিখায় সত্যি সত্যিই ভাগ্য পুড়ে ছাই হলো আর্নেস্তো ভালভার্দের। কোচের পদ থেকে তাকে বরখাস্ত করেছে বার্সেলোনা। ভালভার্দেকে ছাটাই করে গতকালই বার্সেলোনা নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে ‘অখ্যাত’ কুইকি সেতিয়েনকে।

সেই সেতিয়েনকে নতুন কোচ করল বার্সেলোনা, মেসিদের সম্ভাব্য কোচ হিসেবে যার নাম কখনোই সেভাবে শোনা যায়নি। স্বাভাবিকভাবেই ৬১ বছর বয়সী সেতিয়েন বিশ্বসেরা বার্সেলোনার কোচ হতে পেরে খুব খুশি। সেই খুশিতে নিয়োগ পেয়েই কাজে যোগদানের প্রস্তুতিও নিয়ে ফেলেছেন রিয়াল বেটিসের সাবেক এই কোচ। কে জানে, হয়তো আজকেই নতুন শিষ্যদের নিয়ে অনুশীলনে নেমে পড়বেন তিনি। নতুন এই গুরুর নির্দেশনা মেনেই মৌসুমের বাকি সময়টুকু কাটাবেন মেসিরা।

বুধবারের হারের পরই কোচ ভালভার্দের বরখাস্তের গুঞ্জন ছড়িয়ে পড়ে। যদিও ভালভার্দে নিজে ঘোষণা দেন, মৌসুমের বাকি সময়টুকুতে কাজটা চালিয়ে যাবেন তিনি। কিন্তু বার্সেলোনার পরিচালনা পর্ষদ আর ভালভার্দের ওপর ভরসা করতে পারছিল না। তাকে ছাটাই করার পাকা সিদ্ধান্ত নিয়ে শুক্রবারই বার্সেলোনা নতুন কোচ করার আনুষ্ঠানিক প্রস্তাব দেয় নিজেদের সাবেক খেলোয়াড় জাভি হার্নান্দেজকে।

জাভিও ‘নিজের ঘরে’ ফিরতে আগ্রহী ছিলেন। কিন্তু তার বার্সেলোনায় ফেরার পথে বাধা ছিল আল সাদ। বর্তমানে কাতারি এই ক্লাবটির প্রধান কোচের দায়িত্ব জাভির কাঁধে। স্বাভাবিকভাবেই আল সাদ বার্সেলোনার প্রস্তাবের বিরুদ্ধে ভেটো দিয়ে বসে। বাধ্য হয়ে জাভিও শেষ পর্যন্ত বার্সেলোনাকে ফিরিয়ে দেন। ‘না’ বলে দেন বিনয়ের সঙ্গে।

জাভি ফিরিয়ে দেওয়ার পর সম্ভাবনার দৌড়ে এগিয়ে ছিলেন রোনাল্ড কোয়েমান, থিয়েরি অঁরি, রবার্তো মার্টিনেজ, মরিসিও পচেত্তিনোরা। বাতাসে ভাসছিল বার্সেলোনা ‘বি’ দলের কোচ পিমিয়েন্তার নামও। কিন্তু তাদের সবাইকে হতাশ করে বার্সেলোনা নতুন কোচ করল সেই সেতিয়েনকে, যিনি সম্ভাবনার দৌড়েই ছিলেন না।

গতকাল সোমবার সকালেও শিষ্যদের নিয়ে অনুশীলন করেছেন বেচারা ভালভার্দে।  কিন্তু তখনো তিনি জানতেন না, কি দঃসংবাদ তার জন্য অপেক্সা করছে। তবে ক্লাবে পা দিয়েই কঠিন সত্যটা অনুধাবন করতে পারেন। কারণ, রোববার সন্ধ্যার বোর্ড সভাতেই ভালভার্দেকে ছাটাইয়ের পাকা সিদ্ধান্ত নেওয়া হয়। সংখ্যা গরিষ্ঠ পরিচালকই ভালভার্দের বিরুদ্ধে অনাস্থা ভোট দেন। ক্লাব কর্তাদের হাবভাব বুঝতে পেরেই হয়তো কাল অনুশীলনে খুব বেশি কথা বলেননি ভালভার্দে। মেসি-সুয়ারেজদের নিয়ে নিজের শেষ অনুশীলন সেশনটা করেছেন চুপচাপভাবে। অনুশীলন সেশনের পরই ডেকে নিয়ে তাকে বরখাস্তের কথাটা বলেন বার্সেলোনা সভাপতি জোসেফ মারিয়া বার্তোমেউ। পরে সন্ধ্যায় ক্লাবের অফিসিয়াল পেজে এক বিবৃতিতে ঘোষণা করা করা ভালভার্দেকে বরখাস্তের খবর।

চাকরি হারানোর কষ্ট বুকে নিয়েই শিষ্যদের নিয়ে ন্যু-ক্যাম্পে নিজের শেষ অনুশীলন সেশনটা করেছেন! এমন কষ্টের দিনে বিদায়ী ভালভার্দে প্রাণখুলে কথা বলবেন কী করে! আর দলকে অনুশীলন করাতে তো নয়, ভালভার্দে হয়তো কালকের অনুশীলন সেশনটা করেছেন মেসি-সুয়ারেজদের কাছ থেকে অনানুষ্ঠানিক বিদায়ের অংশ হিসেবে! কিন্তু শেষ পর্য।ন্ত সেটাই হয়ে থাকল আনুষ্ঠানিক বিদায়।

যাই হোক, দীর্ঘ ১৭ বছর পর কোচ ছাটাই করল বার্সেলোনা। এর আগে বার্সা সর্বশেষ কোচ ছাটাই করেছিল ২০০৩ সালে। দলের ব্যর্থতার দায় চাপিয়ে চুক্তির মেয়াদ শেষের আগেই বিদায় করেছিল কিংবদন্তি ডাচ কোচ লুইস ফন গলকে।

৫৫ বছর বয়সী ভালভার্দে মেসিদের কোচ হয়েছিলেন ২০১৭ সালের মে মাসে। তবে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করেন জুলাইয়ে। প্রাক-মৌসুম প্রস্তুতি পর্বের মধ্যদিয়ে। মানে আড়াই বছর বার্সেলোনার কোচের দায়িত্ব পালন করেছেন তিনি। এই সময়ে বার্সেলোনাকে ৪টি শিরোপা জিতিয়েছেন তিনি। লিগ জিতিয়েছেন দুই মৌসুমেই। তবে আসল লক্ষ্য উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে দুবারই ব্যর্থ। ভালভার্দের সময়ে চ্যাম্পিয়ন্স লিগ থেকে দুবারই বার্সেলোনার বিদায়টা ছিল চরম হতাশাজনক।

গত মৌসুমে কোপা ডেল রের ফাইনালে উঠেও ভ্যালেন্সিয়ার কাছে হতাশাজনকভাবে হেরে যায় ভালভার্দের বার্সেলোনা। বুধবার অ্যাতলেতিকোর কাছে সুপার কাপের সেমি ফাইনালে হারটাও ছিল চরম হতাশাজনক। যার বলি হতে হলো ভালভার্দেকে।

ভালভার্দের শূন্য আসনে বসা সেতিয়েনের সঙ্গে বার্সেলোনা চুক্তিটা করেছে আড়াই বছরের জন্য। মানে তার বার্সার সঙ্গে তার চুক্তির মেয়াদ ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত।

কেআর

 

 

ফুটবল: আরও পড়ুন

আরও