মেসি-রোনালদোকে পেছনে ফেলে দ্রুত ‘১০০’ এমবাপের

ঢাকা, বুধবার, ২২ জানুয়ারি ২০২০ | ৯ মাঘ ১৪২৬

মেসি-রোনালদোকে পেছনে ফেলে দ্রুত ‘১০০’ এমবাপের

পরিবর্তন ডেস্ক ১০:১৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০১৯

মেসি-রোনালদোকে পেছনে ফেলে দ্রুত ‘১০০’ এমবাপের

তিনি হতে যাচ্ছেন আগামীর মহাতারকা, ফুটবল দুনিয়ায় এই বিশ্বাসের বীজ আগেই বুনেছেন কিলিয়ান এমবাপে। প্রতিভা-দক্ষতায় পিএসজির ফরাসি তরুণ বয়স ভিত্তিক রেকর্ড-পরিসংখ্যানে অনেক জায়গাতেই পেছনে ফেলেছেন হালের সেরা মেসি-রোনালদোকে। বুধবার রাতেও মেসি-রোনালদোকে টপকে অনন্য একটা কীর্তি গড়েছেন এমবাপে। মেসি-রোনালদোর চেয়ে অনেক কম বয়সেই ছুঁলেন ক্লাব ফুটবলে ‘১০০’ গোলের মাইলফলক।

মানে ক্লাব ফুটবলের শীর্ষ পর্যায়ে দ্রুত ১০০ গোলের রেকর্ডটি এখন তার। বুধবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে গালাতাসারাইয়ের বিপক্ষে পিএসজির ৫-০ গোলের জয়ে একটা গোল করেছেন এমবাপে। যে গোলটা ছিল ক্লাব ফুটবলের শীর্ষ পর্যায়ে তার ১০০তম গো্ল। গোলটি করার সময় তার বয়স ছিল ২০ বছর ৩৫৬ দিন।

বার্সেলোনা মূল দলের হয়ে লিওনেল মেসি ১০০ অফিসিয়াল গোলের মাইলফলক ছুঁয়েছিলেন ২০১০ সালের ১৬ জানুয়ারি, নিজের র্প্রিয় প্রতিপক্ষ সেভিয়ার বিপক্ষে। সেদিন তার বয়স ছিল ২২ বছর ৬ মাস। মানে এমবাপে তার চেয়ে দেড় বছর কম বয়সেই ছুঁয়ে ফেললেন তা। এই কীর্তিতে রোনালদো আরও পেছনে। পর্তুগিজ সুপারস্টার ১০০ গোলের মাইলফলক ছুঁয়েছিলেন ২০০৮ সালের ১৭ জানুয়ারি। যেদিন তার বয়স ছিল ২২ বছর ১১ মাস।

এমবাপে ক্যারিয়ারের এই ১০০-এর মধ্যে ২৭টি গোল করেছেন মোনাকোর হয়ে। বাকি ৭৩টি গোল করেছেন বর্তমান ক্লাব পিএসজির হয়ে। এখানেও মেসি-রোনালদোকে পেছনে ফেলেছেন এমবাপে। ফরাসি তরুণ পিএসজির হয়ে ৭৩টি গোল করেছেন আড়াই মৌসুমেরও কম সময়ে। পিএসজিতে এসে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে প্রথম মৌসুমে করেছিলেন ২১ গোল। দ্বিতীয় মৌসুমে ৩৯টি। এবার এ পর্যন্ত করেছেন ১৩টি গোল।

অথচ বার্সেলোনা মূল দলের হয়ে মেসি ক্যারিয়ারের প্রথম তিন মৌসুমে গোল করেছিলেন মাত্র ২৭টি! রোনালদো করেছিলেন আরও কম, মাত্র ২০টি। ক্যারিয়ারের প্রথম তিন মৌসুম বিবেচনাতেও এগিয়ে এমবাপে। মোনাকো ও পিএসজির হয়ে এমবাপে প্রথম তিন মৌসুমে করেছেন ৪৮ গোল।

এসব পরিসংখ্যান স্পষ্টই বলে দিচ্ছে, মেসি-রোনালদোর পর এমবাপেই হতে যাচ্ছেন আগামীর সুপারস্টার। কারো কারো অভিমত, অর্জন-কীর্তিতে একদিন মেসি-রোনালদোকে টপকে যাবেন ফরাসি তরুণ।

শুধু ক্লাব ফুটবলে নয়, জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ফুটবলেও মেসি-রোনালদোর তুলনায় বেশি উজ্জ্বল ফরাসি তরুণ। মেসি-রোনালদো এখানো যা পাননি, এমবাপে মাত্র ১৯ বছর বয়সেই পেয়েছেন সেই বিশ্বকাপ জয়ের স্বাদ। জ্লাতান ইব্রাহিমোভিচ তো এমনি এমনি মেসি-রোনালদোকে বাদ দিয়ে এমবাপেকে নিজের ফেভারিট খেলোয়াড় হিসেবে বেছে নেননি!

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও